বিদ্যুৎ দফতরের অফিসে কোনও কাজ করতে গিয়ে ঘুষ দেওয়ার অভিজ্ঞতা কম-বেশি আমাদের অনেকেরই আছে। নানাভাবে সরকার চেষ্টা করার পরে এদানিং এই প্রবণতা কিছুটা কমেছে বলে অনেকেই মনে করেন। কিন্তু ভারতেই এমন বিদ্যুতের অফিস আছে, যেখানে অফিসার ঘুষ দেওয়ার প্রস্তাবে তিতিবিরক্ত হয়ে দেওয়ালে বোর্ড টাঙিয়ে সবাইকে জানাচ্ছেন, তিনি ঘুষ নেন না। অর্থাৎ কাজ করতে এসে কেউ যেন তাঁকে ঘুষ দেওয়ার প্রস্তাব না দেন।

উলোটপুরাণ বলতেই পারেন আপনি! সংবাদসংস্থা এএনআই টুইট করে খবরটি জানিয়েছে। তেলেঙ্গানার করিমনগরে বিদ্যুৎ দফতরের অ্যাডিশন্যাল ডিভিশনাল ইঞ্জিনিয়ার পোদেতি অশোক তাঁর অফিসে লাল রঙের বোর্ড টাঙিয়েছেন। বোর্ডে ইংরাজিতে লেখা আছে, ‘I Am Uncorrupted’। অর্থাৎ তিনি ঘুষ নেন না। মাতৃভাষাতেও এই কথাটি লেখা আছে বোর্ডে। তিনি ১৪ বছর ধরে কাজ করছেন বিদ্যুৎ দফতরে। সবাই এসে কোনও কাজ করাতে গেলে আগে ঘুষের প্রস্তাব দেয়। আর তিনি ঘুষ নেবেন না। জনে জনে বলে বলে তিনি ক্লান্ত হয়ে উঠেছেন। তাই বাধ্য হয়ে এমন বোর্ড লাগিয়েছেন তিনি। তাঁর আশা, এবার হয়তো আর কেউ ঘুষ দেওয়ার প্রস্তাব দেবেন না।

দেশের অগ্রগতির পথে অন্যতম প্রধান অন্তরায় যে দুর্নীতি তা সবাই জানেন। দুর্নীতি বিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বলেছে, বিশ্বজুড়ে দুর্নীতি-গ্রস্ত দেশের তালিকায় ২০১৮ সালে দুর্নীতির সূচক অনুযায়ী ভারত বিশ্বের ১৮০ টি দেশের মধ্যে ৭৮ তম স্থানে রয়েছে। এটা সত্যি যে বিশ্বে এমন কোন দেশ নেই যেখানে দুর্নীতি হয় না। তবে যেসব দেশে সবচেয়ে কম দুর্নীতি হয় সেগুলোর মধ্যে প্রথমে রয়েছে ডেনমার্ক এবং দ্বিতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড। ডেনমার্কের পয়েন্ট ৮৮ এবং নিউজিল্যান্ডের পয়েন্ট ৮৭। সেখানে ভারতের পয়েন্ট মাত্র ৪১।

এমন পরিস্থিতিতে পোদেতি অশোকের মতো লোকজনেরা ব্যতিক্রম বৈকি!

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: