‘অনাথ’ শহরে কি জবর দখলই ভবিতব্য?

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

দুর্গাপুরঃ মনে হচ্ছে যেন শহরটা অনাথ হয়ে গিয়েছে। জবরদখল চলছে প্রকাশ্যে। অথচ কেউ নেই বলার। সাধারণ মানুষ বলতে গিয়ে নিজেকে বিপদের মুখে ফেলছেন। দুর্গাপুর শহরে বিশেষ করে ডিএসপি টাউনশিপের অনেকেরই এমন অভিজ্ঞতা।

সম্প্রতি একটি ভিডিওতে (ভিডিও-র সত্যতা যাচাই করেনি দুর্গাপুর দর্পণ) দেখা গিয়েছে, ডিএসপি টাউনশিপের ফাঁকা জায়গায় বাঁশ পুঁতে দখলদারির ব্যবস্থা করছে কয়েকজন। যিনি ভিডিও তুলছেন, তিনি নিজেকে ডিএসপির অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার বলছেন। অথচ তাঁর কথাকে কোনও গুরুত্ব দিচ্ছে না জবর দখলকারীরা। গায়ের জোরে জবরদখল চলছে।

দেখুন সেই ভিডিও

টাউনশিপের বাসিন্দাদের অভিযোগ, প্রতিবাদ করে লাভ হয় না। উল্টে দখলদারদের নজরে পড়ে যেতে হয়। আতঙ্ক বাড়ে। নিরাপত্তার ঝুঁকি নিয়ে দিন কাটাতে হয় তারপর থেকে। এভাবেই জবরদখলকারীদের কাছে কার্যত অসহায় আত্মসমর্পণ করতে হয় বাসিন্দাদের। আর, শুরুতেই কোনও জায়গার জবর দখল আটকাতে না পারলে আশপাশের জায়গাও জবর দখল হয়ে যায়। প্রথমে দু-একটি পরিবার থাকতে শুরু করে। ধীরে ধীরে অন্যরাও আসতে থাকে। ফাঁকা জায়গা ভরে যায়।

ডিএসপি টাউনশিপ একসময়ে ছিল পরিকল্পিত টাউনশিপ। তখন মূলত ডিএসপির কর্মীরাই বসবাস করতেন। একজোট হয়ে থাকতেন তাঁরা। ফলে বাইরের কেউ সহজে টাউনশিপের ভিতরে জায়গা দখলের সাহস পেত না। কিন্তু এখন আর সেদিন নেই। ডিএসপির কোয়ার্টারগুলিতে বাইরের লোকজনেরাই বেশি থাকেন। তাঁরা কেউ কাউকে চেনেন না। সেই সুযোগে বহিরাগত কেউ এসে ফাঁকা জায়গা দখল করলেও সংঘবদ্ধ প্রতিবাদ আর হয় না।

এভাবেই দ্রুত বদলে যাচ্ছে টাউনশিপের ডেমোগ্রাফি। ফাঁকা জায়গা কমছে। সবুজ কমছে। ঘিঞ্জি হচ্ছে টাউনশিপ। টাউনশিপে যাঁরা অতীত কাটিয়েছেন তাঁরা আর চিনতে পারেন না তাঁদের সেই চির চেনা টাউনশিপকে। হা-হুতাশ করেন শুধু।

তাহলে ভবিতব্য কি?

সত্যিই বোধ হয় কোনও গতি নেই। ডিএসপি, পুরসভা, প্রশাসন, সেভাবে দায় নিতে চায় না কেউ। স্থানীয় প্রশাসন বা পুরসভার বক্তব্য, ডিএসপির জায়গা। যা করার করবে ডিএসপি। অন্যদিকে, ডিএসপির দাবি, মাঝে মাঝেই উচ্ছেদ অভিযান হয়। বেআইনি নির্মাণ ভেঙে দেওয়া হয়। বৃহস্পতিবারেও কিছু অবৈধ নির্মাণ ভেঙে দেওয়া হয়েছে। রাজনৈতিক দলগুলি পরস্পরের বিরুদ্ধে অর্থের বিনিময়ে জবর দখলের ব্যবস্থা করে দেওয়ার অভিযোগ তোলে। কিন্তু জবর দখল রোধে জোরদার কোনও আন্দোলন হয় না।

একমাত্র ভরসা, যদি কোনও দিন নাগরিক আন্দোলন শুরু হয়!

 

https://durgapur24x7.com/durgapur-wont-be-waterlogged-again/

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: