নিখোঁজ ইয়াকের দলকে চিনে ফিরিয়ে দিল ভারতীয় সেনা

অরুণাচলের নিখোঁজ পাঁচ যুবককে শনিবার ভারতের হাতে তুলে দিয়েছে চিনের সেনাবাহিনী। ভুল করে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে তাঁরা ঢুকে পড়েছিলেন চিনে। কয়েকদিন আগে চিন থেকে এদেশের ভিতরে ঢুকে পড়েছিল ১৩ টি ইয়াক এবং তাদের চারটি বাছুর। কি হল তাদের, আসুন খোঁজ নিই।

নিয়ন্ত্রণ রেখা কি, সেটা আমরা মানুষেরা জানি। কিন্তু পশুদের তো আর আমাদের মতো দেশ বলে কিছু নেই। তারা সীমানা মানে না। নিয়ন্ত্রণ রেখা কি, তা তারা জানে না। সারা পৃথিবীই তাদের কাছে নিজের দেশ।

৩১ আগস্টের ঘটনা। অরুণাচলের সীমান্তের পূর্ব কামেঙ এলাকা দিয়ে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে চিন থেকে আমাদের দেশের ভিতরে ঢুকে পড়ে ইয়াক ও তাদের বাছুরগুলি। তবে সৌহার্দ্যের নজির হিসাবে ইয়াক ও তাদের বাছুরগুলিকে ৭ সেপ্টেম্বর চিনের সেনাবাহিনীর হাতে তুলে দেয়। চিনের অফিসাররা ভারতীয় সেনাকে ধন্যবাদ জানায়।

পশু বা পাখিদের গুপ্তচর বৃত্তির কাজে লাগানোর অভিযোগ রয়েছে নানা দেশের বিরুদ্ধে। চিন আবার ওই পশুগুলিকে তেমন কোনও কাজে পাঠায়নি তো? এমন প্রশ্ন হয়তো জাগছে অনেকের মনে। কি ভাবছেন, আমাদের সেনাবাহিনী কি সেগুলিকে পুঙ্খানপুঙ্খ পরীক্ষা না করেই চিনের হাতে তুলে দিয়েছে? অতএব, নিশ্চিন্ত থাকুন।    

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: