নিউজিল্যান্ডে অতীত ভোলার চ্যালেঞ্জ টিম ইন্ডিয়ার

এ’বছরেই অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। এখন পর্যন্ত তো নতুন বছরে সবকিছু ঠিকঠাকই চলছে। অস্ট্রেলিয়ার মতো দলের বিরুদ্ধেও দূরন্ত কামব্যাক করে সিরিজ পকেটে পুড়েছে টিম ইন্ডিয়া। তবে সামনের নিউজিল্যান্ড সফর নিয়ে কিন্তু উদ্বিগ্ন ক্রিকেটপ্রেমীরা। কারণ? কারণ আর কিছুই নয়। অতীত পরিসংখ্যান। তার উপর চোটের জন্য বাদ পড়েছেন অভিজ্ঞ ওপেনার শিখর ধাওয়ান। ওদিকে নিউজিল্যান্ডের হাওয়া নিয়ে সতর্ক করে দিয়েছেন শচীন তেন্ডুলকার। সেটাও টিম ইন্ডিয়ার সমর্থকদের জন্য দুশ্চিন্তার উদ্রেক করছে বৈকি!

Indian Cricket Team (Source- Wikimedia Commons)

মঙ্গলবারই অকল্যান্ড পৌঁছে গিয়েছে ভারতীয় দল। সফরে ৫টি টি-টোয়েন্টি, ৩টি ওয়ান ডে এবং দুটি টেস্ট খেলবে বিরাট কোহালির দল। প্রথম টি-টোয়েন্টি ২৪ জানুয়ারি। অতীত পরিসংখ্যান ঘাঁটলে দেখা যাচ্ছে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে ভারতের অতীত রেকর্ড মোটেই বলার মতো নয়। বিশেষ করে নিউজিল্যান্ডের ঘরের মাঠে রেকর্ড আরও শোচনীয়। এখন পর্যন্ত নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১১টি ম্যাচ খেলেছে ভারত। জয় এসেছে মাত্র তিনটিতে। সাফল্যের হার মাত্র ২৭.২৭। এত খারাপ রেকর্ড টিম ইন্ডিয়ার আর কোনও দলের বিরুদ্ধে নেই।

এবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া। অভিজ্ঞ ওপেনার শিখর ধাওয়ান চোটের জন্য বাদ পড়েছেন। ঋষভ পন্থেরও চোট রয়েছে। তাই উইকেটকিপিং নিয়েও দুশ্চিন্তা থাকছে। যদিও কেএল রাহুল থাকছেন। কিন্তু সেটা নিশ্চয়ই ব্যাটসম্যান রাহুলের জন্য অতিরিক্ত চ্যালেঞ্জ। সবমিলিয়ে দলের ফুরফুরে মেজাজ কতটা নিউজিল্যান্ডে বজায় থাকবে তা নিয়ে চাপে টিম ইন্ডিয়ার সমর্থকেরা। যদিও টি-টোয়েন্টিতে ভারতের সাম্প্রতিক ফর্ম নিয়ে আত্মবিশ্বাসী বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়। নিউজিল্যান্ড সফরে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে টিম ইন্ডিয়া সফল হবে বলে নিশ্চিত তিনি।

আসলে, অতীতে বার বার দেখা গিয়েছে, নিউজিল্যান্ডের পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়ে সেভাবে জ্বলে উঠতে পারেননি ভারতীয় ক্রিকেটাররা। ক্রিকেট জীবনে পাঁচ বার নিউজ়িল্যান্ড সফরে গিয়েছেন শচীন তেন্ডুলকর। নিউজ়িল্যান্ডের মাটিতে সবুজ উইকেটে টিম ইন্ডিয়ার নাস্তানাবুদ হওয়া থেকে শুরু করে ২০০৯ সালে টেস্ট সিরিজ জয়। সব কিছুরই সাক্ষী থেকেছেন শচীন। আগের থেকে পিচ এখন অনেক সহজ হয়ে গেলেও কয়েকটি ফ্যাক্টরের দিকে নজর দেওয়ার পরামর্শ দিয়েছেন মাস্টারব্লাস্টার। যেমন, ওয়েলিংটনের হাওয়া। শচীনের মতে, ওয়েলিংটনে হাওয়া খেলার উপর অনেকখানি প্রভাব ফেলে। বোলাররা হাওয়ার কতটা সুবিধা পাচ্ছেন, তার উপর অনেক কিছু নির্ভর করে। একই হাল হয় ব্যাটসম্যানদেরও। তাই ওয়েলিংটনে খেলার সময় হাওয়ার উপর নজর রাখতে হবে। তার উপর যদি ঘাসে ভরা সবুজ পিচ বানায় নিউজিল্যান্ড, সেটা আরও চাপ তৈরি করবে টিম ইন্ডিয়ার উপর।

তবে, এসব চ্যালেঞ্জ মোকাবিলা করার ক্ষমতা বর্তমান ভারতীয় দলের রয়েছে বলে মনে করেন মাস্টারব্লাস্টার। সেটাই যেন সত্যি হয়! আসমুদ্র-হিমাচল তো সেটাই চাইছে।    

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: