পঞ্চপাণ্ডব কি সত্যিই এসেছিলেন পাণ্ডবেশ্বরে?

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

পাণ্ডবেশ্বর। পশ্চিম বর্ধমানের এই খনি এলাকার এহেন নামের পিছনে কি রয়েছেন মহাভারতের পাণ্ডবরা?

ঠিক কি কারণে এলাকার নাম পাণ্ডবেশ্বর হয়েছে তা নিয়ে নানা মত রয়েছে। কেউ বলেন, পাণ্ডবদের জন্যই এলাকার নাম পাণ্ডবেশ্বর। কেউ বলেন, মহন্ত পাণ্ডবনাথের নাম অনুসারে এলাকার নাম হয় পাণ্ডবেশ্বর। কেউ বলেন, পাণ্ডব মুনির আশ্রম থাকায় স্টেশন তৈরির সময় স্টেশনের নাম রাখা হয় পাণ্ডবেশ্বর। তা থেকেই পুরো এলাকার নাম হয় পাণ্ডবেশ্বর। কিন্তু নির্দিষ্ট কোন কারণের জন্য এলাকার নাম পাণ্ডবেশ্বর হয়েছে সেটা নিয়ে সংশয় রয়েই গিয়েছে।

জনশ্রুতি, অজ্ঞাতবাসের সময়ে মাতা কুন্তীকে নিয়ে কিছুদিনের জন্য অজয় নদের ধারে আশ্রয় নিয়েছিলেন পঞ্চ পাণ্ডব। ছয় জনে ছ’টি আলাদা শিবলিঙ্গ প্রতিষ্ঠা করে পুজো করতেন। তা থেকেই এলাকার নাম হয়েছে পাণ্ডবেশ্বর। যদিও, মাকে নিয়ে অজ্ঞাতবাসের সময় পঞ্চপাণ্ডব এই এলাকায় এসেছিলেন, ধর্মগ্রন্থে তেমন উল্লেখ মেলে না বলেই মত গবেষকদের।

এই মন্দিরগুলির সঙ্গে জড়িত নিম্বার্ক সম্প্রদায়ের মহন্ত পাণ্ডবনাথের নাম থেকে পাণ্ডবেশ্বর নামটি এসেছে বলে ঐতিহাসিকদের একাংশের অনুমান। যেখানে শিব মন্দিরগুলি রয়েছে, সেই এলাকা এখন পাণ্ডব মুনির আশ্রম হিসেবে পরিচিত। আবার এলাকার প্রবীণদের একাংশের মতে, রেল স্টেশন তৈরির সময় পাণ্ডব মুনির আশ্রম থাকার সুবাদে স্টেশনের নাম রাখা হয় পাণ্ডবেশ্বর। তা থেকেই গোটা এলাকা পাণ্ডবেশ্বর নামে পরিচিত হয়ে ওঠে।

বহু জায়গার নামের উৎস নিয়েই নানা মত থাকে। পাণ্ডবেশ্বরের নামের উৎস নিয়েও তেমনই নানা মত রয়েছে। কে জানে, ঐতিহাসিক ও গবেষকদের নিরন্তর চেষ্টায় একদিন হয়তো পাণ্ডবেশ্বরের নামের নির্দিষ্ট উৎস জানা যাবে। সেই দিনের অপেক্ষায় রয়েছেন সবাই।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: