২১ বছরের আগে আর ধূমপান নয়

pix of mamc modern addআমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

দুর্গাপুরঃ আর ১৮ বছর নয়। ধূমপানের জন্য নুন্যতম বয়স হবে ২১ বছর। তা কার্যকর করতে নতুন আইন আনার উদ্যোগ শুরু হয়েছে। বর্তমান আইন সংশোধনের খসড়া তৈরি করেছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় সরকার Cigarettes and other Tobacco Products Amendment Act, 2020 আইনের খসড়া বানিয়েছে। নতুন আইন অনুযায়ী, সিগারেট ও তামাকজাত দ্রব্য কেনার নুন্যতম বয়স হতে হবে ২১ বছর। অর্থাৎ ২১ বছরের আগে ধূমপান ও তামাকজাত দ্রব্যের নেশা বেআইনি বলে গণ্য হবে। ধরা পড়লে নেওয়া হবে আইনানুগ ব্যবস্থা।

নতুন খসড়া আইনে আরও বলা হয়েছে, সিগারেটের খুচরো বিক্রি করলে তা অপরাধ হিসাবে গণ্য হবে। অর্থাৎ, শুধুমাত্র সিগারেটের প্যাকেট বিক্রি হবে। আলাদা করে খুচরো সিগারেট বিক্রি করা যাবে না। ধরা পড়লে জেল- লক্ষ টাকা জরিমানা দুইই হবে।

আরও পড়ুন- দুর্গাপুরের হোটেলের বর্ষবরণের ভিডিও

নতুন আইন কার্যকর হলে দেশে ধূমপানের নেশার প্রবণতা কমবে কি না তা নিয়ে প্রশ্ন আছে। কারণ, আইন ভেঙে ধূমপানের জন্য বর্তমান আইনেও অনেক শাস্তির বিধান রয়েছে। কিন্তু নজরদারি না থাকায় আইন ভাঙা হয় অহরহ। তাই নতুন আইন চালু করার পড়ে কড়াভাবে তা কার্যকর করার পক্ষে সওয়াল করছেন তাঁরা।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: