ডিসেম্বরের মিড ডে মিলের ছোলা কিনতে হবে স্কুলকেই

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

রাজ্য থেকে পাঠানো মিড ডি মিলে ছোলার মান নিয়ে প্রশ্ন উঠেছিল বিভিন্ন স্কুলে। ডিসেম্বরে স্কুলগুলিকেই ফের ছোলা কেনার দায়িত্ব দেওয়া হয়েছে।

মিড ডে মিলে পড়ুয়া পিছু ১ কেজি করে ছোলা দেওয়া হয়ে থাকে। ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড থেকে ছোলা নিয়ে তা জেলা প্রশাসনের মাধ্যমে স্কুলগুলিতে সরবরাহ করে থাকে শিক্ষা দফতর।

 

গত দুমাসে ছোলার মান নিয়ে বেশ কিছু স্কুলে ক্ষোভ প্রকাশ করেন অভিভাবকেরা। অনেকে ছোলা নেননি বলেও অভিযোগ। তা নিয়ে বিব্রত হতে হয় প্রশাসনকে। ডিসেম্বরে ছোলা অবশ্য রাজ্য থেকে আসবে না। স্কুল শিক্ষা দফতরের পক্ষ থেকে জেলায় পাঠানো চিঠিতে বলা হয়েছে, পরিমাণ মতো ছোলা না মেলায় এবার স্থানীয়ভাবেই ছোলা কিনে নিতে হবে।

এর ফলে একদিকে যেমন ভালো ছোলা পড়ুয়াদের হাতে তুলে দেওয়া যাবে বলে খুশি শিক্ষকদের একাংশ, তেমনই দুশ্চিন্তায় তাঁরা, ছোলা কেনার টাকা আপাতত নিজেদেরই জোগাড় করে নিতে হবে ভেবে। নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষকদের কেউ কেউ জানিয়েছেন, যে স্কুলে পড়ুয়ার সংখ্যা বহু সেখানে ছোলা কিনতে বিপুল টাকার দরকার পড়বে।

প্রাথমিক শিক্ষকদের অন্যতম সংগঠন উস্থি ইউনাইটেড প্রাইমারি টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পশ্চিম বর্ধমান জেলার কনভেনার ভাস্কর ঘোষ বলেন, “পড়ুয়ারা নির্দিষ্ট মানের ছোলা পাবে বলে ভালো লাগছে। তবে ছোলা কেনার জন্য অর্থ আপাতত স্কুল থেকেই দিতে হবে। এটাই যা সমস্যার।”

শিক্ষা দফতর থেকে জানা গিয়েছে, ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড পরিমাণ মতো ছোলা পাঠাতে পারেনি। যে ছোলা পাঠানো হবে তা জানুয়ারির মিড ডে মিলের জন্য স্কুলগুলিকে দেওয়া হবে।

https://durgapur24x7.com/bad-quality-grams-in-mid-day-meal-distributed-in-schools/

 

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: