Moringa Leaves Health Benefits : সজনে পাতার অলৌকিক উপকারিতা

Moringa Leaves Health Benefits. সজনে পাতার অলৌকিক উপকারিতা

Moringa Leaves Health Benefits. মোরিঙ্গা ভেজিটেবল পাউডার (Moringa vegetable powder)। অনলাইনে কিনতে পাওয়া যায়। অনেকেই কেনেন। এর নাাকি অনেক গুণাগুণ। কিন্তু আসলে যে তা আমাদের অতি পরিচিত গ্রাম বাংলার সজনে পাতা, সেটা আর ক’জন জানেন? সজনে পাতার বৈজ্ঞানিক নাম মোরিঙ্গা অলিফেরা (Moringa oleifera)। ঘরের পাশেই রয়েছে অত্যন্ত স্বাস্থ্যকর এই শাক। অথচ ‘গাঁয়ের মধু’ বলে আমরা পাত্তাই দিই না। গুচ্ছের টাকা খরচ করে অনলাইনে ভিনগাঁয়ের মধুসূদনকে কিনে আনি!

সজনে পাতার গুণাগুণ : 

Moringa Leaves Health Benefits. গবেষণায় জানা গিয়েছে, প্রতি ১০ গ্রাম সজনে পাতায় সমান ওজনের কমলালেবুর ৭ গুণ ভিটামিন সি, গাজরের ৪ গুণ ভিটামিন, দুধের চেয়ে ৪ গুণ বেশি ক্যালসিয়াম ও দুই গুণ বেশি প্রোটিন, কলার চেয়ে ৩ গুণ বেশি পটাশিয়াম বিদ্যমান। এছাড়াও প্রোটিন, বিভিন্ন ধরণের অ্যামাইনো অ্যাসিড, কপার, ম্যাগনেসিয়াম সহ অন্যান্য খনিজ পদার্থ থাকে। সজনে শাক অন্ধত্ব, রক্তাল্পতা সহ বিভিন্ন ভিটামিনের ঘাটতি জনিত রোগের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। তাই বাড়িতে অতি সহজেই সজনে শাক রান্না করে খাওয়া যায়

কোন রাজ্যে বেশি সজনে চাষ হয় :

আমাদের দেশের আবহাওয়া সজনে গাছের জন্য উপযুক্ত। কম জলেও বেঁচে থাকে গাছ। তবে পশ্চিমবঙ্গের চেয়ে দক্ষিণ ভারতের রাজ্যগুলি যেমন অন্ধ্রপ্রদেশ, কেরল, তামিলনাড়ু প্রভৃতি রাজ্যে বেশি সজনে চাষ হয়ে থাকে। তবে সেই সব সজনে গাছের পাতা ব্যবহার করা হয় মূলত মোরিঙ্গা ভেজিটেবল পাউডার তৈরিতে, রফতানি হয়ে যায় বিদেশে। অথচ আমাদের দেশের সাধারণ মানুষ কখনই গুরুত্ব দেয় না সজনে পাতাকে। কারণ, সচেতনতার অভাবে। সরকারি স্তরেও তেমন উদ্যোগ নেই। ফলে সজনে শাক নিয়ে কারওর কোনও মাথাব্যথা নেই।

আরও পড়ুন: টম্যাটো দিয়ে করুন বাজিমাত!

Moringa Leaves Health Benefits. এদেশ থেকে রফতানি করা সজনে শাক থেকে মোরিঙ্গা ভেজিটেবল পাউডার তৈরি করে বিপুল পরিমাণ আয় করছে বিদেশের বিভিন্ন সংস্থা। অথচ আমাদের দেশের অলিতে গলিতে পাওয়া যায় সজনে গাছ। বিজ্ঞানভিত্তিক চাষ করে এবং উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে স্থানীয়দের পাউডার তৈরির কাজে লাগানো গেলে যেমন আয় বাড়বে গ্রামের মানুষের তেমনই বাড়বে সরকারি রাজস্বের পরিমাণ। হাতের কাছে পাউডার পেলে অনেকে তা অল্প দামে কিনে ব্যবহার করতে পারবেন। স্বাস্থ্যের উপকারে লাগবে। বিশেষ করে মেয়েদের অনেক সমস্যার সমাধান হয়ে যাবে।

আরও পড়ুন- ঘরোয়া টোটকায় ত্বক ও চুলের জেল্লা ফিরিয়ে আনুন

 

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ই-মেইল- arpita.andal@gmail.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *