Pix of Muri Ghonto

Muri Ghonto. কাতলা মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট সবচেয়ে ভালো হয়। মুড়িঘন্ট কিভাবে রান্না করবেন ভেবে অনেকেই দুশ্চিন্তায় পড়ে যান। অনেকে রাঁধতে পারেন, অথচ মনের মতো স্বাদ হয় না। সব কিছুর সমাধান থাকছে এখানে। মন দিয়ে পড়ে রান্না করুন। দেখুন, স্বাদ হবে অপূর্ব। খুব সহজেই মুড়িঘন্ট রান্না করা যায়। সেই টিপস থাকছে এখানে।

Muri Ghonto. খুব সহজ পদ্ধতিতে মুড়িঘন্ট তৈরির রেসিপি-

pix of Muri Ghonto.
Muri Ghonto

উপকরণ-

এক কাপ গোবিন্দভোগ চাল, মাঝারি সাইজের দুটি কাতলা মাছের মাথা, এলাচ ৪ টি, লবঙ্গ ৪ টি, দারচিনি ২ ইঞ্চির ২টি, তেজ পাতা ২ টি, শুকনো লঙ্কা ১ টি, কাশ্মিরী লাল ১ চা চামচ, তেল এক কাপ, কিসমিস ২ টেবিল চামচ, আলু মাঝারি সাইজের ২ টি, পেঁয়াজ মাঝারি সাইজের ১ টি, আদা ১ ইঞ্চি, জিরে ১ চা চামচ।

পদ্ধতি-

প্রথমে চাল ভালো করে ধুয়ে ভিজিয়ে রাখতে হবে। মাছের এক একটি মাথা চার টুকরো করে নিতে হবে। ধুয়ে নিয়ে নুন হলুদ মাখিয়ে নাও। আলু ছোট ছোট ডুম ডুম করে কেটে নিতে হবে। পেঁয়াজ, আদা, জিরে, গরম মশলা মিহি করে বেটে নিতে হবে।

এবার কড়াই আভেনে বসিয়ে দাও। তাতে তেল দিয়ে দাও। তেল গরম হলে মাছের মাথা ভেজে নিতে হবে। কড়া করে ভাজবে না। হাল্কা ভাজা হলে কড়াইয়ের তেলে শুকনো লঙ্কা, তেজপাতা ফোরন দাও। গন্ধ বেরোলে আলু দিয়ে দাও। মাছের মাথা, আলু নাড়িয়ে দিতে হবে। এরপর বাটা মশলা, লঙ্কা গুঁড়ো, নুন হলুদ দিতে হবে।

মশলা একটু কষিয়ে এবার জল ঝরিয়ে রাখা চাল দিয়ে দিতে হবে। এবং ভালো করে নাড়তে হবে। ভালো করে পুরোটা কষিয়ে নিতে হবে। তেল ছাড়লে ২ কাপ উষ্ণ জল দিয়ে নাড়িয়ে ঢেকে দিতে হবে। মিনিট পাঁচেক পর ঢাকনা খুলে আবার নাড়িয়ে দিতে হবে। চাল সেদ্ধ হলে চিনি দিতে হবে স্বাদ মত। কেউ মিষ্টি পচ্ছন্দ না করলে না দিলেও হবে। তবে আমি ১ টেবিল চামচ চিনি দিয়ে থাকি। বাড়িতে সকলে ভালোবাসে। চিনি দিয়ে নাড়িয়ে মাখা মাখা হলে নামিয়ে রাখুন।

সুস্বাদু মুড়ি ঘন্ট রেডি। Muri Ghonto. গরম গরম পরিবেশন করুন।

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

2 thoughts on “Muri Ghonto. মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট।”

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: