Mourola Macher aam tok in a plate

Mourola Macher aam tok. মৌরলার আরও একটি মজাদার রেসিপি হল আম দিয়ে মৌরলার টক। কাঁচা আম দিয়ে মৌরলা মাছের টক পাতে পড়লে এক থালা ভাত নিমেষেই হবে সাবাড়! এখন বাড়ির গাছে ঝুলছে কাঁচা আম। আবার বাজারেও কিনতে পাওয়া যাচ্ছে। এই কাঁচা আম দিয়েই ভিন্ন স্বাদের মৌরলা মাছের টক রান্না করে ফেলা যায়। গরমকালে আম দিয়ে মৌরলার এই রেসিপি আমি অনেক সময়ই বানাই। বাড়ির সকলেই খুব পছন্দের। তুমিও অতি সহজে বানিয়ে ফেলতে পারো।


Mourola Macher aam tok. মৌরলা মাছের আম টক কিভাবে বানাবেন?

উপকরণ 

২০০ গ্রাম মৌরলা মাছ। একটা কাঁচা আম। এক চিমটে মৌরি। শুকনো লঙ্কা ২ টি। সামান্য হিং। নুন-হলুদ পরিমাণ মত। তেল ৩ চামচ। চিনি ১ টেবিল চামচ। ভিনিগার ১ চা চামচ।

পদ্ধতি

প্রথমে বাজার থেকে মাছ এনে ভালো করে পরিস্কার করে কেটে নিতে হবে। নুন মাখিয়ে ভালো করে চটকে জল দিয়ে আরও একবার ভালো করে ধুয়ে নিতে হবে। একেবারে ঝকঝকে সাদা করে ধুতে হবে। এবার নুন হলুদ দিয়ে মাছ মাখিয়ে নাও। কড়াইয়ে তেল দাও। গরম হলে কড়াইয়ে মাছ দাও। মাছ হাল্কা ভেজে তুলে রাখো।

এবার খোসাসহ আম লম্বা আর পাতলা ফালি করে নিতে হবে। কড়াইয়ে সামান্য তেল দিতে হবে। মাছ ভাজার তেল দিলেও হবে। এবার তেল গরম হলে তাতে শুকনো লঙ্কা আর মৌরি ফোরণ দাও। গন্ধ বেরোলে হিং আর আমের টুকরো দাও। নুন-হলুদ দিয়ে নেড়ে ভিনিগার দাও। এরপর দেড় কাপ জল দাও।

এবার কড়াইয়ে ঢাকা দাও। ফুটে উঠলে মাছ দিয়ে দাও। অল্প আঁচে ঢাকা দিয়ে রাখো। ২-৩ মিনিট পর চিনি দিয়ে দাও। ফুটে উঠলে আঁচ বন্ধ করে রাখো। আম দিয়ে মৌরলার টক রেডি। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করো… mourola macher tok

উপকারিতা

গ্রীষ্মের প্রবল দাবদাহে জ্বলছে প্রকৃতি। গরমে স্বস্তি পেতে কেউ খাচ্ছেন ঠাণ্ডা পানীয়। কেউ খাচ্ছেন পান্তা ভাত। এই পরিস্থিতিতে কাঁচা আম দিয়ে মৌরলা মাছের টক শরীর ঠান্ডা রাখবে। এটি যেমন খেতে সুস্বাদু তেমনি পুষ্টিগুণেও ভরা। একেবারেই খুব সহজ পদ্ধতিতে ঘরোয়া উপায়ে  কাঁচা আম দিয়ে মৌরলা মাছের টক বানানো যেতে পারে। 

জানেন কী পৃথিবীর সবথেকে বড় জীব হাঙর বা নীল তিমি নয়! তবে কী? 

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: