national institute of fashion technology course admissions

National Institute of fashion Technology Course Admissions: NIFT result 2024

National Institute of fashion Technology Course Admissions

National Institute of fashion Technology Course Admissions: ছোট থেকেই সাজ পোশাক নিয়ে খুব ভাবনা চিন্তা করে থাকে অনেকে। বড় হয়ে সেটাই যদি পেশা হয়ে যায় তাহলে কেমন হয়! ফ্যাশন ডিজাইনার হওয়ার জন্য কী পড়তে হয়, যোগ্যতা কী প্রয়োজন, তার খুঁটিনাটি আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

ফ্যাশন ডিজাইনার হতে চাইলে সূক্ষ্ম কাজের সেলাই-এর কাজ জানা শিক্ষার্থীদের সুবিধা হয়। ভাল আঁকা জানলে বিভিন্ন ধরনের নকশা তৈরি করা, সেগুলি আঁকা— এই দক্ষতা কাজে লাগে ফ্যাশন ডিজাইনারের। বর্তমান সময়ে কোন ধরণের পোশাক ট্রেন্ডিং, সেই বিষয়ে ধারণা থাকতে হয়। পড়াশোনার পরে কাজের সুযোগ রয়েছে যথেষ্ট। পোশাক তৈরির বড় বড় সংস্থায় চাকরি পেতে পারেন। ফ্যাশন ডিজাইনিং কোর্স করে নিজস্ব ব্যবসা শুরু করা যায়।

কেন্দ্রীয় প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজি (National Institute of Fashion Technology) বা এনআইএফটি ফ্যাশন শিক্ষার একটি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান। ন্যাশানাল ইনস্টিটিউট অফ ফ্যাশান টেকনোলজি ১৯৮৬ সালে নতুন দিল্লিতে প্রতিষ্ঠিত হয়। ভারত সরকারের বস্ত্র মন্ত্রক এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করে। দেশের অন্যান্য জায়গাতেও এই প্রতিষ্ঠানের শাখা রয়েছে। ন্যাশনাল  ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজির কলকাতা শাখা প্রতিষ্ঠা হয় ১৯৯৫ সালে। এই প্রতিষ্ঠানের বেশ কয়েকটি গবেষণা কেন্দ্র এবং ল্যাব রয়েছে যা ফ্যাশন এবং ডিজাইনের বিভিন্ন ক্ষেত্রে অত্যাধুনিক গবেষণায় নিযুক্ত রয়েছে। এছাড়াও ন্যাশানাল ইনস্টিটিউট অফ ফ্যাশান টেকনোলজি এর বেশ কয়েকটি শিল্পে অংশীদারিত্ব এবং সহযোগিতা রয়েছে, যা শিক্ষার্থীদের ফ্যাশন এবং ডিজাইন শিল্পে ইন্টার্নশিপ এবং প্লেসমেন্টের সুযোগ প্রদান করে।

কীভাবে ভর্তি হবেন

এবার জেনে নেওয়া যাক, ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজির কোর্স, ভর্তির সুযোগ (National Institute of fashion Technology Course Admissions) সম্পর্কে। ফ্যাশন ডিজাইনিং ক্ষেত্রে দক্ষ ও পেশাদার হয়ে উঠতে গেলে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজি বা এনআইএফটি (NIFT) থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করতে হবে। ন্যাশনাল টেস্টিং এজেন্সি (The National Testing Agency) স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে আগ্রহী শিক্ষার্থীদের ভর্তি নেওয়ার জন্য প্রবেশিকা পরীক্ষা নিয়ে থাকে।

যোগ্যতা কী লাগে

স্নাতক স্তরের জন্য অনূর্ধ্ব ২৪ বছর বয়সি শিক্ষার্থীরা আবেদন করতে পারেন। পদার্থবিদ্যা এবং গণিত নিয়ে দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়ারা ফ্যাশন টেকনোলজিতে স্নাতক স্তরে প্রবেশিকা পরীক্ষা দেওয়ার সুযোগ পান। এ ছাড়াও যে কোনও শাখায় দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়ারা ব্যাচেলর অফ ডিজাইনে ভর্তির প্রবেশিকায় বসতে পারেন। স্নাতকোত্তরের বিষয়গুলির ক্ষেত্রে ফ্যাশন ডিজাইন, ফ্যাশন টেকনোলজি, ফ্যাশন ম্যানেজমেন্টের মতো বিষয়ে স্নাতক হয়েছেন কিংবা তিন বছরের ডিপ্লোমা করেছেন, এমন শিক্ষার্থীরা প্রবেশিকা পরীক্ষায় বসার সুযোগ পান।

কখন পরীক্ষা হয়

সাধারণত, ডিসেম্বরে প্রবেশিকা পরীক্ষার বিজ্ঞপ্তি দেওয়া হয়। পরীক্ষা হয় পরের বছর ফেব্রুয়ারিতে। দুই ভাবে পরীক্ষা হয়। কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি)-জেনারেল এলিজিবিলিটি টেস্ট (গ্যাট) এবং পেপার বেসড টেস্ট (পিবিটি)- ক্রিয়েটিভ এলিজিবিলিটি টেস্ট (সিএটি)। হিন্দি এবং ইংরেজিতে প্রশ্নপত্র করা হয়। নির্বাচিত হওয়ার জন্য পুঙ্খানুপুঙ্খ প্রস্তুতি এবং কঠোর পরিশ্রম করতে হয়। পরীক্ষা সংক্রান্ত বিষয়ে আরও তথ্য জেনে নেওয়ার জন্য ন্যাশনাল টেস্টিং এজেন্সির ওয়েবসাইটে নজর রাখতে হবে।

দেশে মোট ১৮ টি ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজি রয়েছে। সেগুলি হল-

National Institute of Fashion Technology, New Delhi

National Institute of Fashion Technology, Chennai

National Institute of Fashion Technology, Gandhinagar

National Institute of Fashion Technology, Kolkata

National Institute of Fashion Technology, Hyderabad

National Institute of Fashion Technology, Mumbai

National Institute of Fashion Technology, Bengaluru

National Institute of Fashion Technology, Bhopal

National Institute of Fashion Technology, Bhubaneswar

National Institute of Fashion Technology, Jodhpur

National Institute of Fashion Technology, Kangra

National Institute of Fashion Technology, Kannur

National Institute of Fashion Technology, Patna

National Institute of Fashion Technology, Raebarelli

National Institute of Fashion Technology, Shillong

National Institute of Fashion Technology, Srinagar

National Institute of Fashion Technology, Panchkula

National Institute of Fashion Technology, Daman

পরীক্ষার ফল

এবারের ২০২৪ সালের প্রবেশিকা পরীক্ষার (NIFT result 2024) ফলাফল প্রকাশ করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) আজ ২০ মার্চ। যে প্রার্থীরা পরীক্ষা দিয়েছেন তাঁরা আবেদন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে তাঁদের ফলাফল অফিসিয়াল ওয়েবসাইটে দেখতে পারেন: exams.nta.ac.in/NIFT । মেধাতালিকাভূক্ত প্রার্থীদের situation test/personal interview এ উপস্থিত হতে হবে।

কীভাবে NIFT Results 2024 চেক করবেন

Step 1: Visit the official website: exams.nta.ac.in/NIFT

Step 2: On the homepage, click on the NIFT 2024 result link

Step 3: Submit the application number and date of birth

Step 4: NIFT Result 2024 PDF will appear on the screen

Step 5: View and download the scorecard

Step 6: Keep a hardcopy for future reference

আরও পড়ুন- একদিন ধাক্কা দিয়ে বের করে দিয়েছিল গার্ড, আজ সেই সম্পত্তিরই মালিক অক্ষয় কুমার

You May Also Like

More From Author

+ There are no comments

Add yours