আতশবাজি ফাটানোর আগে দয়া করে আমাদের কথা ভেবে দেখুন, কাতর আর্তি কোভিড জয়ীদের

‘শুধু আনন্দ উপভোগ করার জন্য শব্দবাজি ফাটানোর আগে দয়া করে আমাদের কথা ভেবে দেখুন এবং সহানুভুতিশীল ও মানবিক হয়ে উঠুন’, আর্জি মেদিনীপুরের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ডঃ আশীষ কুমার নন্দী এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সহকারী অধ্যাপিকা রিয়া বন্দ্যোপাধ্যায়ের।

দুজনেই সম্প্রতি কোভিড-১৯ থেকে আরোগ্য লাভ করেছেন। ডঃ নন্দী জানান, আরোগ্য লাভের পর তিনি এখনও শ্বাসকষ্ট জনিত সমস্যার কারণে স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে আসতে পারেননি। শ্রীমতি বন্দ্যোপাধ্যায় বলেন, ‘যদিও আমি কোভিড থেকে আরোগ্য লাভ করেছি, কিন্তু আমার ফুসফুস এবং হার্ট মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই দূষণ নিয়ন্ত্রণে না রাখতে পারলে আমার চরম ক্ষতি হতে পারে।’ 

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অন্তর্গত রিজিওনাল আউটরিচ ব্যুরো কলকাতা শাখা এবং ফিল্ড আউটরিচ ব্যুরো চুঁচুড়া শাখার যৌথ উদ্যোগে আয়োজিত “কোভিড-১৯ মহামারী- নিয়ম, দূষণ এবং সমাধান” শীর্ষক ওয়েব ভিত্তিক আলোচনা সভায় এই মত ব্যক্ত করেছেন তাঁরা। দীপাবলির উৎসবে আতশবাজি না জ্বালিয়ে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে রাখা এবং কোভিড-১৯ সংক্রমিতদের দূষণের জন্য শ্বাসকষ্টজনিত সমস্যা থেকে রক্ষা করা। সেজন্যই তাঁদের এই আহ্বান।

সিএসআইআর-এনইইআরআই-এর কলকাতা আঞ্চলিক কেন্দ্রের মুখ্য বিজ্ঞানী তথা প্রধান ডঃ দীপাঞ্জন মজুমদার জানান, বছরে ৯ লক্ষের বেশি শিশুর মৃত্যু হয় দূষণ জনিত শ্বাসকষ্টে। বায়ুমন্ডলের ধূলিকণা মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয়। সার্স কোভ-২ অর্থাৎ কোভিড-১৯ এর মতো নিউমোনিয়া ফুসফুসকে ক্ষতিগ্রস্ত করে। যারফলে শ্বাসকষ্ট জনিত সমস্যা তৈরি হয়। এমনকি সেখান থেকে মৃত্যু পর্যন্ত হতে পারে। শব্দবাজি ফাটানোর ফলে বায়ু দূষণের মাত্রা বেড়ে যায়। তাই এক্ষেত্রে সমস্যার মোকাবিলায় আগে থেকেই হাসপাতালের সংখ্যা এবং পর্যবেক্ষণ ব্যবস্থাপনা বৃদ্ধির আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে বিশিষ্ট পরিবেশ কর্মী এবং পরিবেশ দফতর ও পশ্চিমবঙ্গের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের প্রাক্তন মুখ্য আইনি আধিকারিক বিশ্বজিৎ মুখোপাধ্যায় হাইকোর্টের রায়কে মেনে চলার আহ্বান জানান। তিনি বলেন, এই ধরণের বিষয়ের সঙ্গে কোনরকম ভাবে আপোষ করা উচিত নয়। কোভিড থাকুক বা না থাকুক, দূষণ নিয়ন্ত্রণের জন্য শব্দ বাজি নিষিদ্ধ করা প্রয়োজন।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: