বিশ্ব অঙ্গদান দিবস পালন দুর্গাপুরে

১৩ আগস্ট বিশ্ব অঙ্গদান দিবস।

অনুভব – দুর্গাপুর এবং দুর্গাপুর মহকুমা ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরাম যৌথভাবে দিনটি পালন করে বৃহস্পতিবার।

চলছে অঙ্গদানে সচেতনতা প্রচার

প্রথমে জেনে নেওয়া যাক, এই দিনটি উদযাপনের মূল লক্ষ্যগুলি কি কি?

১) অঙ্গদানের সার্বিক সচেতনতা গড়ে তোলা।

২) অঙ্গ প্রতিস্থাপনের গুরুত্ব সম্পর্কে মানুষকে সচেতন করা। অঙ্গ প্রতিস্থাপনের মাধ্যমে একজনের জন্য অনেকে বাঁচার সুযোগ পেতে পারেন, সেই বিষয়ে সচেতনতা বাড়ানো।

৩) সংস্কার এবং শোক ভুলে প্রিয়জনের অঙ্গদান করার মতো মানসিকতা গড়ে তোলার জন্য তাঁর পরিবারের সদস্যদেরই এগিয়ে আসার জন্য আবেদন জানানো।

বিষয়টির সঙ্গে যাঁরা জড়িয়ে আছেন, তাঁরা জানেন, আমাদের রাজ্যে যখনই অঙ্গদানের বিষয় সামনে আসে, তখনই একটা ভয় বা সংস্কার চেপে বসে মনে। তাই অঙ্গদানে আমাদের রাজ্য তেলেঙ্গানা, কেরল, কর্নাটকের থেকে অনেকখানি পিছিয়ে আছে।

চলছে সচেতনতা প্রচার

উদ্যোক্তারা জানিয়েছেন, এ বিষয়ে প্রচার বাড়ানো হবে। আমার প্রিয়জন বেঁচে থাকবেন আরও পাঁচজনের দেহে, এই বার্তা ছড়িয়ে অঙ্গদানে উতসাহ বাড়ানো হবে। সেজন্য সেপ্টেম্বরে গুগুল মিট এর সাহায্যে জেলা ও রাজ্যস্তরে কর্মশালার মাধ্যমে সচেতনতা বৃদ্ধির কর্মসূচী নেওয়া হবে। সরকারী কর্মকর্তাদেরও সামিল করার চেষ্টা করা হবে।

বৃহস্পতিবার সংস্থার বিধাননগরের কার্য্যালয়ে (RD/1Armstrong Avenue, BidhanNagar, DGp-12) মরণোত্তর অঙ্গদান ও দেহদানের অঙ্গীকার করে (গণদর্পণ সংস্থার) ফর্ম পূরণ করে জমা দেন সগড়ভাঙা কলোনির বাসিন্দা সিরাজ খান (৭১), তাঁর স্ত্রী উর্মিলা খান (৬০) এবং কন্যা অনিমা খান মিদ্দ্যা (৪০)।

এই পরিবারের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন অনুভব -দুর্গাপুর এর পক্ষে কবি ঘোষ ও আয়ূব আনসারী এবং দুর্গাপুর মহকুমা ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরামের পক্ষে রাজেশ পালিত ও সুলতা দাস। আগামী দিনে আরও অনেকে যাতে এই মহতী উদ্যোগে সামিল হন, সেই আবেদন রেখেছেন তাঁরা।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: