bunch of plumeria

কাঠগোলাপ অনেকেরই পছন্দের ফুল। কিন্তু জায়গার অভাবে গাছ লাগাতে পারেন না। তাঁদের জন্যই থাকছে টবে কাঠগোলাপ বা Plumeria plants in pots প্রতিবেদনটি।

Coloured plumeria plants with flowers
Coloured plumeria

Plumeria plants in pots. কিভাবে টবে কাঠগোলাপ বড় করে তুলবেন

গ্রীষ্মকালে এই ফুল ফোটে। সন্ধ্যাবেলায় ফুল ফোটে। সুন্দর সুবাসে ভরে ওঠে চারপাশ। এই গাছ সূর্যালোকে ভালো হয়। টবে কাঠগোলাপ গাছ কিভাবে লাগাবেন। Plumeria plants in pots কিভাবে বড় করবেন। আসুন জেনে নেওয়া যাক।

চারা কোথায় পাবেন?

নার্সারি থেকে গাছ এনে লাগালে ভালো। নতুবা গাছের ডাল থেকেও নতুন গাছ তৈরি করা যায়। গাছের ডাল একটি টবে পুঁতে রাখতে হবে। কয়েকদিনের মধ্যেই সেই ডালে নতুন পাতা গজাবে। তখন সেই ডালটি তুলে নতুন টবে পুঁতে দিতে হবে।

চারা গাছের জন্য মাটি তৈরীর পদ্ধতি

এক ভাগ সাধারণ মাটি, এক ভাগ বালি, এক ভাগ গোবর সার বা ভার্মি কম্পোষ্ট (কেঁচো সার) এবং এক চামচ সুপার ফসফেট। ভালো করে মিশিয়ে নিতে হবে।

টব কিভাবে তৈরি করবেন

White plumeria flowers
White plumeria flowers

১২ ইঞ্চির টব নিলে ভালো। টবে অবশ্যই নীচ দিয়ে অতিরিক্ত জল বেরিয়ে যাওয়ার ব্যবস্থা রাখতে হবে। যাতে জল না দাঁড়ায়। কিভাবে তা করবেন? চিন্তা করবেন না। খুব সহজ ব্যাপার। ভাঙা টব নিশ্চয়ই পড়ে আছে। তেমন একটি টুকরো টবের নিচে যে ছিদ্র থাকে সেখানে দিতে হবে। এরপর তার উপরে কয়েকটি ছোট নুড়ি বা স্টোন চিপস দিতে হবে। এবার তার উপরে আগে থেকে তৈরি করা মাটির কিছুটা ঢেলে দিন। টব রেডি।

গাছ রোপণ কিভাবে করবেন

টবের মাটিতে প্রথমে গাছটি বসিয়ে দিন। এবার তাতে বাকি মাটিটা ঢেলে দিন। এবার ঝাঁঝরি দিয়ে মাটিতে জল দিন। তাহলেই আপনার গাছ লাগানোর পর্ব সাড়া।

কিভাবে গাছের যত্ন নেবেন

কাঠগোলাপের যত্ন। গাছের গোড়ায় কিছুতেই যেন জল না দাঁড়ায় সেটা দেখতে হবে। কারণ, অতিরিক্ত জল এই গাছ পছন্দ করে না। তাই মাটি ভিজে থাকলে তখন জল দেওয়া যাবে না। সুপার ফসফেট এই গাছের জন্য খুব ভালো সার। প্রতি ১৫ দিন অন্তর এক চামচ করে সুপার ফসফেট দিতে পারলে ভালো। নতুবা এক চামচ ইউরিয়া, এক চামচ হাড়গুঁড়ো ও এক চামচ পটাশ মিশিয়ে কিছু দিন অন্তর দিলেও ভালো ফল পাওয়া যাবে।

কীটের উপদ্রব থেকে কিভাবে গাছ বাঁচাবেন

এই গাছে সাদা রঙের এক ধরনের মাইটস্ হয়। মাইটস থেকে গাছ মুক্ত রাখতে হবে। নার্সারিতে গিয়ে রোগের কথা বললেই ওষুধ দিয়ে দেবে। এরপর নিয়ম করে স্প্রে করবেন।

Coloured plumerai Flowers
Coloured plumeria flowers

এটুকু যত্ন নিতে পারলেই আর দেখতে হবে না। গাছ ভরে উঠবে কাঠগোলাপ বা কাঠচাঁপা ফুলে। Plumeria plants in pots নিয়ে আপনার মনে কোনও প্রশ্ন থাকলে জানাবেন।

আরও পড়ুন- টবে বেগুন চাষ করুন সহজেই

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

One thought on “কিভাবে সহজে টবে কাঠগোলাপ বড় করে তুলবেন। Plumeria plants in pots।”

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: