পোলট্রি ফার্মের দূষণে অতিষ্ঠ হেতেডোবার আদিবাসীরা

হেতেডোবায় পোলট্রি ফার্মের দূষণে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে বলে অভিযোগ করেছেন স্থানীয় আদিবাসী মানুষজন। অবিলম্বে উপযুক্ত ব্যবস্থা না নিলে রোগে আক্রান্ত হয়ে গাঁ উজাড় হয়ে যাবে বলে আশঙ্কা করছেন তাঁরা।

দেখুন ভিডিও

ইছাপুর অঞ্চলের হেতেডোবা গ্রামের সিতুংটলা আদিবাসী পাড়ার স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, পোলট্রি থেকে মাছি বেরিয়ে সারাক্ষণ ভোঁ ভোঁ করে ঘুরে বেড়াচ্ছে। খাবারে বসছে। বাচ্চারা খেতে বসলে খাবারের থালায় কয়েকশো মাছি ভন ভন করছে। বড়রা তাও মাছি তাড়ানোর চেষ্টা করে। কিন্তু বাচ্চারা তা পারে না। ফলে ঘরের ভিতরে দরজা-জানালা বন্ধ না করে খাওয়ার উপায় নেই। অনেকের পক্ষেই তা সম্ভব নয় না। কোনও অনুষ্ঠান বাড়ির আয়োজন করা যায় না মাছির ভয়ে। সারাক্ষণ মাছির আতঙ্কে দিন কাটছে সেখানকার বাসিন্দাদের।

মুড়ির থালায় মাছির ভন ভন

এলাকার বাসিন্দা শ্যামল মুর্মু জানিয়েছেন, চরম অস্বাস্থ্যকর অবস্থার মধ্যে দিন কাটছে এলাকার আদিবাসী বাসিন্দাদের। সংক্রামক রোগে আক্রান্ত হয়ে পড়তে পারে পুরো এলাকা। মাছি বহু রোগের জীবানু বহন করে। মাঝে মাঝে পোলট্রি ফার্মের সামনে গিয়ে বিক্ষোভ দেখালে কয়েকদিন সব ঠিক থাকে। তিনি বলেন, ভয়াবহ বিপদ হতে পারে যে কোনও দিন। প্রশাসনকে জানানো হয়েছে। ফল হয়নি। চরম অসহায় অবস্থার মধ্যে দিন কাটছে আমাদের। স্বাস্থ্য কার্ড নেই। চিকিৎসাও করাতে পারবে না।

বিডিও মৃণালকান্তি বাগচী জানিয়েছেন, তিনি বিষয়টি জানেন। অভিযোগের কিনারা করতে একটি কমিটি গঠন করা হয়েছিল। হয়তো করোনা পরিস্থিতিতে কাজে ঢিলেমি এসেছে। তিনি বলেন, দ্রুত পুলিশের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি।   

https://durgapur24x7.com/theft-on-the-poultry-farm-in-durgapur/

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

error: Content is protected !!
%d bloggers like this: