কোভিড অতিমারি সত্বেও রক্তসংগ্রহে রেকর্ড গড়ল দুর্গাপুর মহকুমা ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরাম

pix of mamc modern addআমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

দুর্গাপুরঃ ২০১৯ সালে ১৯৬ টি শিবির থেকে রক্ত সংগ্রহ হয়েছিল ৬২৩৫ ইউনিট। ২০২০ সালে করোনা অতিমারির চরম প্রতিকূল পরিস্থিতি সত্বেও ২৭৯ টি শিবির থেকে ৮৩১৬ ইউনিট রক্ত সংগ্রহ করে নজির গড়ল দুর্গাপুর মহকুমা ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরাম। তাঁদের মধ্যে মোট ১১২৬ জন মহিলা রক্তদান করেছেন। ১২ টি সরকারি ও ৬ টি সুপারস্পেশালিটি হাসপাতালের ব্লাড সেন্টার রক্ত সংগ্রহ করে।

বছরের শেষ শিবিরটি ছিল বৃহস্পতিবার। নডিহা এরিয়ান্স ক্লাবে আয়োজিত শিবিরে ১৪ জন মহিলা সহ ৪২ জন রক্তদান করেন। দুর্গাপুর মহকুমা হাসপাতাল ব্লাড সেন্টার রক্ত সংগ্রহ করে। ফোরাম এর টিম সাথী’র স্বেচ্ছাসেবীরা শিবির পরিচালনায় সাহায্য করেন।

যেখানে প্রয়োজন সেখানেই আয়োজন- এই আহ্বানে লকডাউন সময়কালে দুর্গাপুর মহকুমা ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরাম কাজ শুরু করে। লকডাউনের সময়ে ১ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৬ মাসে মোট ১৪৩ টি শিবির থেকে ৩৫৪২ ইউনিট রক্ত সংগ্রহ হয়। এই সময় ৪৮৮ জন মহিলা রক্তদান করেন।

এই কঠিন সময়ে রক্তদান প্রক্রিয়া চালু রাখতে ভ্রাম্যমাণ গাড়িতে রক্তদান, ব্লাড সেন্টারে ও পাড়ায় পাড়ায় ছোট ছোট রক্তদান শিবির, বিরল গ্রুপের রক্তদান, ব্যক্তিগত যোগাযোগে রক্তদান, শুধুমাত্র মহিলাদের নিয়ে রক্তদান, বিভিন্ন দিবস উদযাপনে রক্তদান এবং কোভিড জয়ীদের নিয়ে প্লাজমাদান শিবির করার মধ্য কর্মকান্ড চালিয়ে নিয়ে গেছে ফোরাম। মোট ৩০ জন কোভিড জয়ী প্লাজমা দান করেন।

আরও পড়ুন- বিয়েবাড়িতে রক্তদান ও দেহদানের অঙ্গীকার করে নজির গড়লেন দম্পতি

ফোরামের সম্পাদক কবি ঘোষ জানিয়েছেন, ২০২১ সালে তিনশোটি শিবির থেকে ৮৫০০ ইউনিট রক্ত সংগ্রহ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। সেজন্য ১০০০ নতুন স্বেচ্ছাসেবী ও সমাজকর্মী সংগ্রহের কাজ শুরু হয়েছে। ১ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি কল্পতরু মেলায় স্টলে বিশেষ প্রচার অভিযান করা হবে। এছাড়া ভোটের সময় রক্তের সংকট মেটাতে বিশেষ কার্যক্রম নেওয়া হবে।

আগামী ১৪ জুন ২০ বছর হবে ফোরামের। সেজন্য ১২ জানুয়ারি জাতীয় যুব দিবস থেকে ১৪ জুন বিশ্ব রক্তদাতা দিবস পর্যন্ত ৬ মাস ধরে ধারাবাহিক ভাবে ডোনার্স মিট করা হবে।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: