করোনা এড়াতে আগে টেনশন দূর করুন

টেনশন কমান। নাহলে কিন্তু বিপদ। টেনশন ও স্ট্রেস জর্জরিত মানুষের কিন্তু করোনা ভাইরাসের সংক্রমণের সম্ভাবনা বেশি, এমনটাই বলছেন চিকিৎসকেরা।

Image by Tumisu from Pixabay

করোনাভাইরাস থেকে আপনাকে দূরে রাখতে প্রধান ভরসা হল আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা। মানসিক চাপ বেড়ে গেলে শরীরে বহু ক্ষতিকর রাসায়নিকের রমরমা বাড়ে। এর ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা তার স্বাভাবিক ক্ষমতা হারায়। স্ট্রেস থাকলে রাতে ভালো ঘুম হয় না। অবসাদ বাড়ে। খেতে ভালো লাগে না। ফলে পুষ্টির অভাব দেখা যায়। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা দিন দিন কমতে থাকে। তাই সবার আগে মানসিক চাপ মুক্ত হোন। তা না হলে করোনা ভাইরাস আপনাকে সহজ টার্গেটে পরিণত করতে পারে।

বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলছেন, করোনা থেকে বাঁচার সেরা উপায় হল স্বেচ্ছায় ঘরবন্দী থাকা। কিন্তু তার আগে করোনা নিয়ে উদ্বেগ কমান সবার আগে। কারণ করোনা ভাইরাসের সংক্রমণের আতঙ্কে আমাদের টেনশন, মানসিক চাপ, স্ট্রেস বেড়ে যাচ্ছে দিন দিন। টিভি ও সোশ্যাল মিডিয়ায় সারাক্ষণ নেতিবাচক খবরের রমরমা। তাই এড়িয়ে চলুন। সেই সময় বরং টিভিতে ভালো কোনও সিনেমা দেখুন। টেনশন হলে বাস্তববাদী মানুষজনের সঙ্গে গল্প করুন। যাঁরা উদ্বেগ ছড়ান তাঁদের এড়িয়ে চলুন। প্রোটিনসমৃদ্ধ সুষম খাবার খেতে হবে। ব্যায়াম করতে হবে। যোগাসন, মেডিটেশন করলে মন হালকা হয়। বই পড়া, গান শোনা, নাচ-গান করা, বাগান করা, যেটা ভালো লাগবে সেটা করতে হবে। ভালো ঘুমের দরকার। ঘুম না এলে চিকিৎসকের পরামর্শ নিন।

করোনার আতঙ্কে উদ্বিগ্ন হবেন না। শান্ত মনে ভেবে দেখুন, কোন কোন উপায়ে করোনা ভাইরাস থেকে নিজেকে দূরে রাখতে পারেন। সেই মতো এগিয়ে চলুন। দরকার হলে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: