ধসের বিপদ থেকে বাঁচতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে চিঠি পাঠানোর পরিকল্পনা খনি এলাকার বাসিন্দাদের

পুনর্বাসনের জন্য ইসিএলের দেওয়া অর্থ কাজে লাগায়নি আসানসোল-দুর্গাপুর ডেভলপমেন্ট অথরিটি বা এডিডিএ। ধস নামছে মাঝে মাঝেই। চরম বিপদের আশঙ্কা নিয়ে দিন কাটছে খনি এলাকার বাসিন্দাদের। ধসের বিপদ থেকে বাঁচতে এবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে বাসিন্দারা চিঠি পাঠাবেন বলে জানিয়েছেন সিপিএমের জেলা সম্পাদক মন্ডলীর সদস্য প্রবীর কুমার (তুফান) মন্ডল।

ধস

সম্প্রতি অণ্ডালের হরিশপুরে ধস নামে। রাস্তা ফেটে যায়। ক্ষতিগ্রস্ত হয় বেশ কিছু বাড়ি। তার কয়েকদিন আগে জামবাদে ধসে এক মহিলার মৃত্যু হয়। এভাবেই বার বার বিপদে পড়তে হয় খনি এলাকার মানুষজনকে। তুফানবাবু বলেন, রাস্তাঘাট ধসে গিয়েছে। বড় বড় পাকা বাড়িতে ফাটল ধরেছে। অবস্থাপন্নরা অন্যত্র গিয়ে ভাড়া থাকছেন। কয়েকটি পরিবারকে ইসিএল সরিয়ে নেওয়ার ব্যবস্থা করেছে। কিন্তু গরীব মানুষ ধসের বিপদ মাথায় নিয়ে দিন কাটাচ্ছেন সেখানেই।

জানা গিয়েছে, ২০০৯ সালের ১০ অগস্ট ইসিএল পুনর্বাসন প্রকল্প বাবদ ২৬৬১ কোটি ৭৩ লক্ষ টাকা দেওয়ার কথা জানায়। এই টাকায় সামডি, কেন্দা, পাণ্ডবেশ্বর বাঙাল পাড়া ও হরিশপুরের জন্য পুনর্বাসন প্রকল্প গড়া হবে বলে জানানো হয়। প্রকল্প রূপায়ণের দায়িত্ব পায় এডিডিএ। কিন্তু তারপরে কেটে গিয়েছে এক দশক। এখনও কোনও আবাসন গড়ার কাজ সম্পূর্ণ হয়নি।

পুনর্বাসনের দাবিতে বাম-কংগ্রেস যৌথ সভা

ইসিএল জানিয়েছে, ২০১১, ২০১২ ও ২০১৮ সালে তিন ধাপে প্রায় ৫৮২ কোটি টাকা এডিডিএকে দেওয়া হয়েছে। সঙ্গে দেওয়া হয়েছে ৩০ একরের বেশি জমি। দ্রুত পুনর্বাসনের ব্যবস্থা করার দাবিতে সম্প্রতি এলাকায় বাম-কংগ্রেস যৌথ সভা করে। তুফান মন্ডল বলেন, এডিডিএ উদ্যোগী না হওয়ায় বছরের পর বছর খনি এলাকার বাসিন্দাদের বিপদ মাথায় করে দিন কাটছে। এবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে চিঠি দিয়ে তাঁদের দুর্দশার কথা জানাবেন বলে ঠিক করেছেন তাঁরা।

এডিডিএ-র দাবি, বাম আমলে যে ডেমোগ্রাফিক সমীক্ষা করা হয় তা সঠিক ছিল না। নতুন করে সমীক্ষা করতে সময় লাগে। প্রায় ৮ হাজার ৭০০ ফ্ল্যাট তৈরির কাজ প্রায় শেষ হয়ে এসেছে।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: