‘অ্যাকোয়াবাইট’- পেশাগত দায়বদ্ধতা ও সৃজনশীলতার মেলবন্ধন

করোনা পরিস্থিতিতে ১৫ অক্টোবর বৃহস্পতিবার ভার্চুয়াল মোডে প্রকাশিত হল বার্ষিক ম্যাগাজিন ‘অ্যাকোয়াবাইট’।

অ্যাকোয়াবাইট ই-ম্যাগাজিন (4th Edition) প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্য সরকারের মৎস্য দফতরের প্রাক্তন যুগ্ম অধিকর্তা, Indian Journal of Animal Health এর সম্পাদক প্রফেসর প্রদীপ কুমার দাস। সঙ্গে ছিলেন সারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৩০ জন প্রতিনিধি।

এই ই-ম‍্যাগাজিনে বিজ্ঞান ভিত্তিক প্রবন্ধ ছাড়াও অ্যাকোয়াকালচার প্রফেশনের সঙ্গে যুক্ত ব‍্যক্তিদের বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা তুলে ধরা হয়েছে। একটি বিজ্ঞান ভিত্তিক ম‍্যাগাজিনে এ ধরণের সম্পাদনা বিরল। পশ্চিমবঙ্গের বাইরে বিহার, আসাম, ছত্রিশগড়, মহারাষ্ট্র, তামিলনাড়ু, গুজরাট ও পাঞ্জাব থেকে এই ই-ম‍্যাগাজিনে লেখা ও নিজেদের শৈল্পিক স্বত্ত্বাকে তুলে ধরেন অংশগ্রহণকারীরা।

অধ্যাপক থেকে পড়ুয়া, সবাই নিজের মতো করে অংশ নেন। রিয়া দিন্দা, ঋতুপর্ণা গোলি, তুলিকা মহন্ত, অলক রজক, যশোধন চৌহান, মাধবেন্দু বেরা, সৌরভ ধাবল, শিব কিঙ্কর দাস সহ আরও অনেকে। কেউ ক্লে দিয়ে কানের দুল ও মালা বানিয়েছেন, কেউ পেপার আর্ট, কেউ হ্যান্ডমেড পেন্টেড শাড়ি, কেউ পেন্টিং ও ড্রয়িং, কেউ ছবি তুলেছেন, কেউ গল্প-কবিতা লিখেছেন, কেউ অংশ নিয়েছেন গান বা নাচে। এভাবেই নিজ নিজ শিল্পীস্বত্ত্বা ফুটিয়ে তুলেছেন তাঁরা।

ম‍্যাগাজিনের প্রধান পৃষ্ঠপোষক প্রফেসর শিব কিঙ্কর দাস এই উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে বলেন, প্রফেশন্যাল এনগেজমেন্টের বাইরে নিজস্ব শিল্পস্বত্ত্বা ও সৃজনশীলতা চর্চা ও প্রকাশ সামগ্ৰিকভাবে ব্যক্তি ও সমাজ জীবনের বতর্মান সময়ে ভীষণ প্রাসঙ্গিক হয়ে উঠেছে। এটা যেমন একজন প্রফেশনালকে রিফ্রেশ করে তেমনই কর্মক্ষেত্রেও একজন ব্যক্তিকে নিত্যদিন উদ্বুদ্ধ করে।

অ্যাকোয়াবাইট ই-ম্যাগাজিনের প্রকাশনা কমিটির সদস্যরা হলেন শিব কিঙ্কর দাস, অদৈত্য মন্ডল, অমিত মন্ডল, রিয়া দিন্দা, মাধবেন্দু বেরা, নুর মহম্মদ মোল্লা ও দেবেশ হাইত। অ্যাকোয়ামিট-অ্যাকোয়াবাইট একটি প্রফেশনাল ওয়েব প্ল‍্যাটফর্ম এই উদ্যোগের আয়োজক। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল aamarvlog.org ।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: