জল সংকট মেটাতে দামোদর ও ব্যারাজ সংস্কারের দাবি সিপিএমের

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

দুর্গাপুরঃ দুর্গাপুরের পানীয় জলের সংকট মেটাতে হবে। শিল্পে জলের সমস্যা মেটাতে হবে। সেজন্য দামোদর নদের সংস্কার করতে হবে। ব্যারাজের পলি তুলতে হবে। গেট বদলাতে হবে।

এই সমস্ত দাবি নিয়ে দুর্গাপুরে সিপিএম আন্দোলন করছে। পাড়ায় পাড়ায় এবিষয়ে কনভেনশন হয়েছে। এরপর মঙ্গলবার সেচ দফতরের অফিসে বিক্ষোভ হয়।

৩৪ টি গেট যুক্ত ৬৯২ মিটার লম্বা দুর্গাপুর ব্যারাজ গড়ে ওঠে ১৯৫৫ সালে। ব্যারাজ গড়ে ওঠায়  বাঁকুড়া, বর্ধমান, হুগলি সহ নিম্ন দামোদর রেহাই পায় বন্যার ভ্রুকূটি থেকে, অন্যদিকে ব্যারাজ থেকে ক্যানাল দিয়ে এই সব এলাকায় সেচের ব্যবস্থা করা হয়। এর ফলে কৃষিকাজে প্রভূত উন্নতি হয়। ব্যারাজ থেকে জল নিয়ে তা শোধন করে দুর্গাপুর শহরে পানীয় জল হিসাবে সরবরাহ করা হয়। দুর্গাপুর শিল্পাঞ্চলের যাবতীয় শিল্প-কারখানা চলে ব্যারাজের জল নিয়েই। কিন্তু সেই ব্যারাজই এবার দিন দিন শিরঃপীড়া হয়ে উঠছে।

কারণ, ব্যারাজ গড়ে ওঠার সময় জলধারণ ক্ষমতা ছিল ৬.১ মিলিয়ন ঘনমিটার। ২০১১ সালের এক সমীক্ষায় জানা যায়,  পলি জমে জমে জলধারণ ক্ষমতা হয়েছে ৩.৩৯৭ মিলিয়ন ঘনমিটার। গত কয়েক বছরে আরও পলি জমেছে। জলধারণ ক্ষমতা প্রায় ৫৯ শতাংশ কমে গিয়েছে। ফলে অতিরিক্ত বৃষ্টি হলে জলের চাপ সহ্য করতে না পেরে ব্যারাজ ভেঙে পড়লে নিম্ন দামোদরের বিস্তীর্ণ এলাকা ভেসে যাওয়ার ভয় থাকছে। শুধু তাই  নয়, ব্যরাজের গেটের নিয়মিত রক্ষণাবেক্ষণও করা হয় না। তাই গেট বেঁকে জল বেরিয়ে যাওয়ায় তিন বছরের মাথায় দু”বার হয়েছে জল শূণ্য হয়েছে দুর্গাপুর শহর। এই সমস্যার সমাধানে  সিপিএম আন্দোলন করছে।

মঙ্গলবার মিছিল করে সিপিএমের নেতা, কর্মীরা যান সেচ দফতরের অফিসে। সেখানে বিক্ষোভ কর্মসূচীতে বক্তব্য রাখেন প্রাক্তন বিধায়ক বিপ্রেন্দু চক্রবর্তী, সিপিএমের জেলা সম্পাদক মন্ডলীর সদস্য পঙ্কজ রায় সরকার প্রমুখ।

পঙ্কজবাবু বলেন, ‘‘দুর্গাপুরের জলের সমস্যা মেটাতে দামোদর ও ব্যারাজের সংস্কার জরুরি। এদিন সেচ দফতরে স্মারকলিপি দেওয়া হয়। ৫ জানুয়ারি দুর্গাপুর পুরসভার সামনে বিক্ষোভ হবে।”

(খবর ভালো লাগলে শেয়ার করবেন)

https://durgapur24x7.com/tug-of-war-between-cpm-and-bjp-for-wall-writing-in-durgapur/

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: