How to make samosa. সিঙারা কিভাবে বানাবেন। Samosa recipe.

How to make samosa. কিভাবে সিঙারা বানাবেন ঘরে তা নিয়ে অনেকেই দুশ্চিন্তায় পড়ে যান। অনেকেই বাইরের দোকানের সিঙারা খেতে পছন্দ করেন না। তাঁদের জন্য রইল ঘরে বসে খুব সহজে সিঙারা বানানোর টিপস।

Pix of a plate of Samosa
Samosa

How to make samosa. সিঙারা বানানোর জন্য যা যা লাগবে।

উপকরণ

মাঝারি সাইজের আলু ৬ টি, ময়দা ৪ কাপ, আদা এক ইঞ্চি, তিনটে কাঁচালঙ্কা একসঙ্গে বেঁটে নিতে হবে, পাঁচ ফোরন সামান্য, হিং সামান্য, চিনি ২ টেবিল চামচ, নুন ও হলুদ পরিমান মত এবং তেল ২ কাপ।

প্রণালী

How to make samosa. প্রথমে আলু ভালো করে ধুয়ে নিয়ে সিদ্ধ করে নিতে হবে। ময়দা, এক চিমটে নুন, ১ চামচ চিনি, ৪ টেবিল চামচ তেল প্রথমে মিশিয়ে নিতে হবে। হাল্কা গরম জল দিয়ে ভালো করে ময়দা মেখে নিতে হবে। জল সবসময় অল্প অল্প করে দিতে হবে। কারণ, ময়দা মাখতে খুব কম জল লাগে। একবারে বেশি জল দিয়ে দিলে মিশ্রণ নরম হয়ে যাওয়ার ভয় থাকে।

এবার ময়দা ঢাকা দিয়ে রাখতে হবে। অন্যদিকে, কড়াই আঁচে বসাতে হবে। কড়াইয়ে সামান্য তেল দিতে হবে। তেল গরম হলে তাতে শুকনো লঙ্কা, পাঁচফোরন দিতে হবে। গন্ধ বের হলে হিং দিতে হবে। আগে থেকে সিদ্ধ করা আলুর ছাল ছাড়িয়ে ভেঙে রাখতে হবে। হিং দেওয়ার পরই আলু, নুন-হলুদ ও আদা আর কাঁচালঙ্কা বাটা দিয়ে দিতে হবে। এবার কড়াইয়ে হাল্কা আঁচে পুরো মিশ্রণটাকে হাতা দিয়ে নাড়িয়ে ভালো করে মেখে নিতে হবে। চিনি দিয়ে আবারও নাড়িয়ে নিয়ে আঁচ বন্ধ করে রাখো।

মনে রাখতে হবে, সিঙ্গারা তৈরীর মূল বিষয় হল ভাঁজ। সেটা আমি নিচের ভিডিওতেও দেখিয়েছি সুবিধার জন্য।

মাখা ময়দা থেকে লেচি করে নিতে হবে। এবার শুকনো শুকনো ময়দা দিয়ে লেচি বেলে  নিতে হবে লম্বাটে গোলাকার আকৃতিতে। ঠিক মাঝ বারাবর কেটে নিতে হবে। আবার সমান্তরাল দিকটা হাতে নিয়ে একপাশ ভাঁজ করতে হবে। তার উপর দিকের কিনারা ধরে আঙ্গুল দিয়ে জল বুলিয়ে দিতে হবে। আবার অন্যদিকটাও ভাঁজ করে দিতে হবে আঙ্গুলের হাল্কা চাপে। তাহলেই তোমার সিঙ্গারা রেডি। বাটিতে একটু জল আগে থেকে পাশে রাখলে সুবিধা হবে।

ভিডিওটা দেখলে হাতে কলমে বুঝতে সুবিধা হবে।

এবার উনুনে গরম তেলে ভালো করে ভেজে নিন। মুচমুচে সুস্বাদু সিঙারা রেডি। এবার চায়ের সঙ্গে পরিবেশন করুন।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

2 thoughts on “How to make samosa. সিঙারা কিভাবে বানাবেন। Samosa recipe.

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: