ছাত্রজীবনে স্বামী বিবেকানন্দের শিক্ষা ও দর্শনের ভূমিকা বিষয়ক সেমিনার ডাঃ বিসি রায় ইঞ্জিনিয়ারিং কলেজে

gif of bc royআমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুরঃ বৃহস্পতিবার ২৯ জানুয়ারি দুর্গাপুরের ফুলঝোড়ের ডাঃ বিসি রায় ইঞ্জিনিয়ারিং কলেজের দুলাল মিত্র অডিটোরিয়ামে “ The art of teaching is the art of assisting discovery – the philosophy of Swami Vivekananda” শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।

মুখ্য বক্তা ছিলেন রামকৃষ্ণ মিশনের মনসা দ্বীপ আশ্রমের সম্পাদক স্বামী স্তবপ্রিয়ানন্দ মহারাজ। তিনি সাগর দ্বীপের কাছে প্রত্যন্ত গ্রাম মনসাদ্বীপের বাসিন্দাদের সেবাকাজে নিজের জীবন উৎসর্গ করেছেন। BCREC Group of Institutions এর জেনারেল সেক্রেটারি তরুণ ভট্টাচার্য স্মারক ও উত্তরীয় দিয়ে মহারাজকে অভ্যর্থনা জানান। উপস্থিত ছিলেন BCREC এর ডিরেক্টর ডাঃ পীযূষ পাল রায়, BCREC-APC এর প্রিন্সিপ্যাল ডাঃ সৌরভ দত্ত, শিক্ষক-শিক্ষিকা, কর্মীবৃন্দ। Department of Management Science এর বিভাগীয় প্রধান ডাঃ রাজীব রায় স্বাগত ভাষণ দেন।

সেমিনারে মহারাজ তাঁর বক্তব্যে স্বামী বিবেকানন্দের জীবনের কর্মকান্ডের নানা উল্লেখযোগ্য ঘটনার কথা উল্লেখ করে ছাত্র-ছাত্রীদের পুঁথিগত বিদ্যার পাশাপাশি কিভাবে সার্বিক প্রকৃত মানুষ হিসাবে গড়ে তুলতে হবে সেই দিশা তুলে ধরেন। কিভাবে শিক্ষক-শিক্ষিকারা শিক্ষাদান, পাঠদান করবেন তা ব্যাখ্যা করেন তিনি। মহারাজ তাঁর বক্তব্যে জানান, সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে, তবেই জীবন অর্থবহ হয় ওঠে। শুধু নিজের জন্য বাঁচা কিন্তু বেঁচে থাকা নয়!

আরও পড়ুন- সৌরশক্তিতেই চলছে ডাঃ বিসি রায় ইঞ্জিনিয়ারিং কলেজের ক্যাম্পাস

মহারাজ জানান, স্বাধীনতার ৭০ বছর পরেও দেশে দারিদ্র ও অশিক্ষা দূর হয়নি। ছাত্রসমাজই পারে সেই দায়িত্ব নিতে। তিনি কলেজ কর্তৃপক্ষের কাছে আহ্বান জানান, শিক্ষাদানের মাধ্যমে পড়ুয়াদের এমনভাবে উদ্বুদ্ধ করতে হবে যাতে তারা সত্যের পিছনে ধাবিত হয়, দেশের দারিদ্র, অশিক্ষা দূর করার জন্য ঝাঁপিয়ে পড়ে। পড়ুয়াদের উদ্দেশ্যে মহারাজের বার্তা, পড়ুয়াদের আত্মমর্যাদাসম্পন্ন হতে হবে। চিন্তাভাবনায় মৌলিকত্ব গড়ে তুলতে হবে। দৃঢ়চেতা হতে হবে। অনুষ্ঠানের শেষে সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন ডাঃ পীযূষ পাল রায়। ভবিষ্যতে বার বার মহারাজের বক্তব্য শোনার জন্য কলেজ অপেক্ষায় থাকবে বলে জানান তিনি।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: