ভোট মরসুমে রক্তের জোগান বজায় রাখতে দুর্গাপুরে বিশেষ পরিকল্পনা

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য। 

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ১৭ মার্চ ২০২১: গ্রীষ্মকাল আর নির্বাচন, ভুলে যাবেন না রক্তদান। সংকটে যে করে রক্তদান, আসলে সেই তো মহান। দুর্গাপুর মহকুমা ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরাম বছরের এই বিশেষ সময়ে রক্তের জোগান অব্যাহত রাখতে বিশেষ পরিকল্পনা নিয়েছে। ফোরামের পক্ষে রক্তদান আন্দোলনের রাজ্য নেতা কবি ঘোষ বলেন, ‘‘গ্রীষ্মকাল এবং নির্বাচন, দুটিই রক্তদানের গতিকে হ্রাস করে। ফলে রক্তের সংকট ঘনীভূত হয়। পরিস্থিতি মোকাবিলা করার জন্য প্রতিবারের মতো এবারও আমরা প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছি।’’

ফোরাম সূত্রে জানানো হয়েছে, ১৮ মার্চ থেকে ১৮ মে পর্যন্ত মোট ৬০০ ইউনিট রক্ত সংগ্রহের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এর ফলে দুর্গাপুর মহকুমার ব্লাড সেন্টারগুলিতে রক্তের কোনও সংকট থাকবে না। উপকৃত হবে আসানসোল জেলা হাসপাতালের ব্লাড সেন্টারও। দরকার হলে অন্যান্য জেলা হাসপাতালের ব্লাড সেন্টারগুলিকেও সাহায্য করার চেষ্টা করা হবে।

এজন্য বিশেষ দিনগুলিতে শিবির করা হবে। প্রয়োজনে সান্ধ্যকালীন শিবির করা হবে। উৎসাহিত করা হবে পারিবারিক রক্তদান শিবির আয়োজনে। এই সময়ের জন্য রক্তদাতা বন্ধুদের নাম লিপিবদ্ধ করার জন্য ফোরামের আবেদন নিয়ে ১টি সুসজ্জিত প্রচার গাড়ি ঘুরবে। প্রতিটি রাজনৈতিক দলের গুরুত্বপূর্ণ সমাবেশে রক্তদানের আবেদনের প্রচার চালানো এবং রক্তদাতাদের নামের তালিকা বানিয়ে নেওয়ার চেষ্টা করা হবে। প্রয়োজনে ভ্রাম্যমাণ শিবির করা হবে। ব্লাড সেন্টারে ইন-হাউস ন্যানো শিবির করার উদ্যোগ নেওয়া হবে। একটি বিশেষ হেল্পলাইন নম্বর ৮৬০৯৮০৫৪০৭ চালু করা হচ্ছে।

মহকুমার বিভিন্ন প্রান্তের স্বেচ্ছাসেবী সংগঠন যেমন, আমাদের পরিবহন সংস্থা, উজ্জীবন- অন্ডাল ব্লক ব্লাড ডোনার্স ফোরাম, উখড়া ব্লাড ডোনার্স ক্লাব, প্রয়াস- দুর্গাপুর ফরিদপুর ব্লক ভলান্টারি ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশন, এক বিন্দু- কাঁকসা ব্লক ব্লাড ডোনার্স ফোরাম, পান্ডবেশ্বর এলাকায় দি মিশন স্বেচ্ছাসেবী সংগঠন সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছে।
বুধবার এই কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন হবে অন্ডালের খান্দরায় অভিষেক গ্লাস ইন্ডাস্ট্রিজ প্রাঙ্গনে। উদ্বোধন করবেন Federation of Blood Donors Organization of India- West Bengal State Branch এর সম্পাদক কবি ঘোষ।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: