অ্যালোভেরার ল্যাটেক্স ডেকে আনতে পারে বিপদ, কী করবেন?

How to Remove Latex From Aloe Vera. অ্যালোভেরার মধ্যে থাকে ল্যাটেক্স। চিকিৎসক বা গবেষকদের মতে, গাছ থেকে অ্যালোভেরা সরাসরি ব্যবহার করলে এই ল্যাটেক্স দ্বারা শরীর ক্ষতিগ্রস্ত হয়। কারণ, অ্যালোভেরার হাজার গুণ থাকলেও ল্যাটেক্স মানব শরীরের জন্য বিষ। নানান ধরণের সমস্যা তৈরি করে। নানান রোগ ডেকে আনে। তবে ব্যবহারের আগে কয়েকটি পদ্ধতি অবলম্বন করলেই হবে সমস্যার সমাধান!

অ্যালোভেরার ল্যাটেক্স ডেকে আনতে পারে বিপদ, কী করবেন?

ল্যাটেক্স কি?

কি এই ল্যাটেক্স? অ্যালোভেরা গাছ থেকে পাতা কেটে রেখে দিলে দেখা যাবে হলুদ রঙের একটি তরল নিঃসৃত হয়। এই হলুদ তরল পদার্থই হল ল্যাটেক্স।

How to Remove Latex From Aloe Vera. কিভাবে ল্যাটেক্স মুক্ত অ্যালোভেরা জেল তৈরি করবেন?

গাছ থেকে অ্যালোভেরা পাতা কেটে এনে ভালো করে ধুয়ে একটি বাটিতে রাখুন। এবার বাটিতে জল ঢালুন। তিন টুকরো করে নিন। পাতার কিনারের কাটার অংশ সরু করে কেটে নিন। এবার পাতলা ধার যুক্ত ছুড়ি দিয়ে পাতলা করে ছাল ছাড়িয়ে বাটির জলেই রাখুন। সমস্ত অংশের ছাল ছাড়ানো হলে বাটির জল পাল্টে ফেলুন। বাটিতে জলে নিয়ে ভালো করে কচলে ধুয়ে ৫ থেকে ৬ বার জল বদলান। এবার আধ বাটি জলে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর দুবার জলে ভালো করে জলে ধুয়ে নিন। দেখবেন অ্যালোভেরার অংশ একেবার স্বচ্ছ হয়ে গিয়েছে। এবার মিক্সিতে পেস্ট করে নিন। তাহলেই তৈরি হয়ে যাবে অ্যালোভেরা জেল।

অ্যালোভেরার উপকার

অ্যালোভেরা হার্ট ভালো রাখে। মুখের দুর্গন্ধ দূর করতে হজম শক্তি বাড়াতে সাহায্য করে। খুসকি দূর করে। চুল পড়া বন্ধ করে। নতুন চুল গজাতে সাহায্য করে। চুলের তেল-তেলে ভাব দূর করতে অ্যালোভেরার জুস আর তিন ফোঁটা লেবুর রস ভালো করে মিশিয়ে চুলে লাগিয়ে রাখতে হবে ১৫ মিনিট। তারপর শ্যাম্পু করতে হবে। চুল মাঝখান থেকে ভেঙে পরছে, এমন সমস্যায় অনেকেই পড়েন। তাঁরা ডিমের সাদা অংশ, ১ চামচ দই আর অ্যালোভেরা জুস ভালো ভাবে মিশিয়ে চুলে লাগিয়ে নিন। দেখবেন এই সমস্যা সহজেই মিটে যাবে। অ্যালোভেরা জুস, অলিভ অয়েল ২ চামচ, ভিটামিন ই ক্যাপসুল ভালো করে মিশিয়ে লাগাতে হবে। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। চুল হবে চকচকে, ঝলমলে, লম্বা!

আরও পড়ুন- সত্যজিৎ রায়ের ‘গুপী গাইন বাঘা বাইন’ এর বিখ্যাত খেরোর খাতা এখন আপনার হাতের মুঠোয়

Coconut Oil for Your Hair. নারকেল তেল দিয়ে চুলের যত্ন

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

One thought on “অ্যালোভেরার ল্যাটেক্স ডেকে আনতে পারে বিপদ, কী করবেন?

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: