কালো ঘোড়া।
সোহন দাস।
চতুর্থ শ্রেণী। পানাগড় কেন্দ্রীয় বিদ্যালয়।

সে অনেকদিন আগের কথা। কোনও এক গ্রামে একজন লোক বাস করতো। তার একটি কালো ঘোড়া ছিল। সে প্রতিদিন ঘোড়াটিকে প্রশিক্ষণ দিতো। এই ঘোড়া সর্বদা তার মালিকের কথা শুনত। তার মাস্টার তাকে প্রায় প্রতিদিনই ঘোরাতে নিয়ে যেত।

একদিন ঘোড়া তার মালিককে বলল, আচ্ছা মালিক, বলুন তো আমার জন্মদিন কবে? শুনে মালিক বলল, তোমার জন্মদিন কবে আমি কি করে জানবো? ঠিক আছে আমার ঘোড়া, বলো তোমার বাবা-মা কোথায় থাকেন? তখন ঘোড়া বলল, আমি তোমাকে আমার গ্রামে নিয়ে যাই। আপনি আমার মা এবং বাবাকে সেখানে দেখতে পাবেন।

ঘোড়া তার বাবা-মাকে মালিকের সঙ্গে পরিচয় করিয়ে দেয়। মালিক অনুভব করল যে ঘোড়াটি তার বাবা-মায়ের সঙ্গে দেখা করে খুব খুশি হয়েছে। মালিক ভাবলো, ঘোড়াটিকে সঙ্গে না নিয়ে গিয়ে তার বাবা-মায়ের কাছে রেখে যাই।

এই ভেবে মালিক ঘোড়াটিকে বললেন, ওহে ঘোড়া, তোমার প্রশিক্ষণ এখন সম্পূর্ণ। তুমি তোমার বাবা-মায়ের সঙ্গে থাকো। আমি আমার বাড়িতে যাচ্ছি। আমি অবশ্যই তোমাকে মাঝে মাঝে দেখতে আসবো। আনন্দে থেকো।

ধন্যবাদ জানিয়ে মালিক নিজের বাড়িতে ফিরে গেলেন।

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: