Steps to stop Stubble Burning. নাড়া পোড়ানো বন্ধ হোক।

নাড়া পুড়িয়ে ছড়াচ্ছে দূষণ, কমছে জমির উর্বরতা। এখনই সচেতন না হলে জমিতে ফসলের পরিমাণ দিন দিন কমবে। টান পড়বে পেটে। সচেতন হোন এখনই।

Pix- wikimedia commons

ধান কাটার জন্য ‘কম্বাইন হারভেস্টার’ যন্ত্রের ব্যবহার দিন দিন বাড়ছে। যন্ত্রে ধান কাটার পরে কাস্তে দিয়ে কাটার তুলনায় লম্বা গোড়া পড়ে থাকছে জমিতে। ধান ঝাড়ার পরে জমিতে পড়ে থাকছে প্রচুর টুকরো খড়ও। জমি সাফ করতে আগুন দিয়ে পুড়িয়ে দিতে হচ্ছে সে’সব।

আকাশের উপর থেকে কৃত্রিম উপগ্রহে পাঞ্জাব, হরিয়ানায় ধানের গোড়া বা নাড়া পুড়িয়ে ফেলার জেরে কি পরিমাণ দূষণ ছড়াচ্ছে তা ধরা পড়ে প্রতিবছর। এই সব প্রতিবেশী রাজ্য থেকে নাড়া পোড়ানোর ধোঁয়া বাতাসে ভেসে দিল্লিতে ঢুকে তীব্র দূষণ ছড়ায় বলে অভিযোগ। দূষণের জেরে সেখানে প্রায় প্রতিবছর জরুরি অবস্থা জারি করতে হয়। ‘নাসা ভিজিবল আর্থ’ এর ছবি থেকে স্পষ্ট, পশ্চিমবঙ্গেও নাড়া পোড়ানো আগের থেকে অনেক বেড়ে গিয়েছে।

Pix- earthobservatory.nasa.gov

কৃষি বিশেষজ্ঞরা জানান, নাড়া পোড়ানোর ফলে ফলে বাতাসে কার্বন ডাই অক্সাইড ও কার্বন মনোক্সাইড মেশে। জমির দরকারি পোকামাকড়, জীবাণু পুড়ে নষ্ট হয়ে যায়। চাষের জন্য জমির উপরিভাগের সবথেকে গুরুত্বপূর্ণ ছ’ইঞ্চি অংশ আগুন লাগালে সব থেকে ক্ষতিগ্রস্ত হয়। ফলে জমির উর্বরতা কমে। উৎপাদন কমে। তার থেকে নাড়া পচিয়ে সার হিসেবে জমিতে মিশিয়ে দেওয়া যায়। এর ফলে জমিতে কেঁচো জাতীয় প্রাণির সংখ্যা বাড়তে পারে। জমির উর্বরতা বাড়ে।

 আইনভঙ্গকারীদের দূষণ নিয়ন্ত্রণ আইন ১৯৮১ (Prevention and Control of Pollution Act, 1981) এর ১৯ (৫) ধারা অনুযায়ী জেলের সাজা হতে পারে। কিন্তু সেই আইন আদৌ কারওর উপর প্রয়োগ হয়েছে কি না কেউ বলতে পারেন না। তবে কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান ও কারিগরি মন্ত্রক বেশ কিছু পদক্ষেপ নেওয়ার ঘোষণা করেছে।

The following steps are being taken to solve the problem of stubble burning:

  1. In an all India coordinated project, efforts are on to produce bio-gas for kitchen use and quality manure for fields using bio-methanation of rice straw by anaerobic digestion method. Already 6 domestic level paddy straw based bio-gas plants have been installed in Punjab for field trials and further study is in progress.
  2. R & D project has been supported on refinement and demonstration of an integrated process technology for conversion of crop residues into ethanol and methane for use as transport fuels.
  3. A major focus on agriculture waste/stubble management (waste to wealth), alternative to burning, has been taken up under waste management technologies programme and proposals are being considered.

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

One thought on “Steps to stop Stubble Burning. নাড়া পোড়ানো বন্ধ হোক।

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: