পরীক্ষা ছাড়াই পরের ক্লাসে, মূল্যায়ণ হবে কিভাবে?

ইউনিট টেস্ট নেওয়া যায়নি। বার্ষিক পরীক্ষা হবে কি না তা নিয়েও শুরু হয়েছে সংশয়। এই পরিস্থিতিতে পড়ুয়ারা পরীক্ষা ছাড়াই হয়তো পরের ক্লাসে উঠে যাবে। কিন্তু কি শিখল, তা কিভাবে মূল্যায়ন করা যাবে তা নিয়ে শুরু হয়েছে সংশয়।

করোনা আবহে স্কুল খোলাই যায়নি। বিকল্প হিসাবে শিক্ষা দফতর অনলাইনে পড়াশোনা চালু করেছে। কিন্ত সেই সুযোগ গ্রাম তো দূরের কথা, শহরের বহু পড়ুয়ার কাছেও পৌঁছাচ্ছে না কারণ প্রথম প্রজন্মের বহু পড়ুয়ার কাছেই আর্থিক কারণে উপযুক্ত স্মার্টফোন নেই। লকডাউনের জেরে কাজ চলে গিয়েছে অনেকের। কারওর রোজগার কমেছে। ফলে অনেকের প্রয়োজনীয় নেটপ্যাক কেনার ক্ষমতা নেই। আবার প্রত্যন্ত এলাকায় নেটওয়ার্কের সমস্যা রয়েছে। ফলে পড়াশোনা কতটা এবার শিখছে তা নিয়ে সংশয়ে রয়েছেন শিক্ষকদের অনেকেই।

বছরভর ইউনিট টেস্ট, ষান্মাষিক পরীক্ষা, বার্ষিক পরীক্ষা চলতেই থাকে। পর পর পরীক্ষা থাকায় পড়াশোনার মধ্যেই থাকতে হয় পড়ুয়াদের। কিন্তু এ’বছর পরীক্ষা হয়নি। বিভিন্ন স্কুলের শিক্ষকেরা জানিয়েছেন, বার্ষিক পরীক্ষা না হলেও পরের বছর পড়ুয়াদের আগামি ক্লাসে তুলে দেওয়া হবে। তাই যদি বার্ষিক পরীক্ষা নেওয়াও হয়, সেই ফলের উপরে পরের ক্লাসে ওঠার কোনও সংযোগ থাকবে না। ফলে পড়ুয়ারা সেই পরীক্ষা কতটা মন দিয়ে নেবে তা নিয়ে প্রশ্ন রয়েছে।

এর ফলে পড়ুয়ারা নিচু ক্লাসের পঠন-পাঠন না সেরেই উঁচু ক্লাসে উঠে যাবে। ফলে পরের ক্লাসে পড়ুয়াদের সঙ্গে সঙ্গে পড়াতে গিয়ে সমস্যায় পড়তে হবে শিক্ষকদেরও। ফলে পড়াশোনার প্রতি পড়ুয়াদের আগ্রহ কমে যাওয়ার আশঙ্কা তৈরি হবে।

বিভিন্ন স্কুলের শিক্ষকেরা জানিয়েছেন, মিড ডে মিলের সামগ্রী বিলির সময় নভেম্বরের প্রথমদিকে ৩০ নম্বরের লিখিত পরীক্ষা নিতে গিয়ে দেখা গিয়েছে, গ্রামাঞ্চলের স্কুলে একাধিক নাবালিকা ছাত্রীর বিয়ে হয়ে গিয়েছে। কারণ, এই সময় কন্যাশ্রীরা সেভাবে অ্যাক্টিভ নয়। আবার আর্থিক অনিশ্চয়তার জন্য ছাত্রদের অনেকে মাঠের কাজে, কেউ রঙের কাজে, কেউ রাজমিস্ত্রীর কাজে লেগে গিয়েছে। বিজড়া হাইস্কুলের প্রধান শিক্ষক কাজী নিজামউদ্দীন বলেন, “এদের মতো ছাত্র-ছাত্রীদের আর আদৌ স্কুলমুখী করে তোলা যাবে কি না তা নিয়ে বড় প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে।”

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: