শিক্ষার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকার স্বীকৃতিই এনে দিল পদ্মশ্রী

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।
দুর্গাপুর দর্পণ, দুর্গাপুরঃ বছরে মাত্র ২ টাকা বেতনে তিনশো ছাত্র-ছাত্রী পড়িয়ে পদ্মশ্রী পুরস্কার পেলেন বর্ধমানের আউশগ্রামের রামনগরের ‘সদাই ফকিরের পাঠশালা’র মাস্টারমশাই  সুজিত চট্টোপাধ্যায়। শিক্ষার প্রসারে তাঁর অবদানের স্বীকৃতি হিসাবে তাঁকে ওই পুরস্কার দেওয়া হয়েছে।

রামনগর উচ্চমাধ্যমিক স্কুলে প্রায় ৪০ বছর শিক্ষকতার পরে অবসর নেন সুজিতবাবু। ২০০৪ সাল থেকে গত ১৮ বছর ধরে সংলগ্ন গ্রামগুলির দুস্থ পরিবারের নবম থেকে দ্বাদশ শ্রেণীর স্কুল পড়ুয়াদের বাংলা ও ভূগোল এবং কলেজের প্রথম থেকে তৃতীয় বর্ষের পড়ুয়াদের বাংলা টিউশন দিয়ে চলেছেন। পাঠশালার প্রায় ৮০ শতাংশই ছাত্রী। বেতন বছরে ২ টাকা। টালির ছাদের লম্বা বারান্দায় সারাদিন ধরে তাদের পড়ান মাস্টারমশাই।

আরও পড়ুন- থ্যালাসেমিয়া আক্রান্ত ছাত্রীর জন্য রক্তদান করলেন শিক্ষক

পেনশনের টাকা থেকে লকডাউনের সময় প্রায় আড়াইশো দুস্থ পরিবারের হাতে নিত্য প্রয়োজনীয় সামগ্রী তুলে দেন। থ্যালাসেমিয়া রোগীদের সাহায্য করেন।  পদ্মশ্রী পুরস্কার পাওয়ার খবর শুনে ৭৮ বছরের সুজিতবাবু বলেন, ‘‘আমি গ্রামে সামান্য এক জন মাস্টারমশাই। গরিব ঘরের বাচ্চাদের পড়াই। আমার কথা পুরস্কারের জন্য ভাবা হয়েছে ভেবে অত্যন্ত সম্মানিত বোধ করছি।”

 

 

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: