Summer Kitchen. গরম কালের রান্নাঘরটা কেমন হবে?

Summer Kitchen. গরম কালের রান্নাঘরটা কেমন হবে? চৈত্র মাস আসতেই গরম বাড়তে শুরু করেছে। বেলা বাড়তেই তাপমাত্রা বাড়ছে হু হু করে। বাড়ির মায়েদের তো তা বললে হবে না। গ্যাসের সামনে দাঁড়িয়ে রান্না করতে হবে। কিভাবে কম সময়ে করবেন রান্না, রইল তারই কিছু টিপস্। লিখছেন অর্পিতা মজুমদার।Summer Kitchenপ্রতিদিন এক কাজ করতে কার ভালো লাগে? তাই যে কাজটা করতেই হবে সেই জায়গাটা মনের মত করে সাজিয়ে নিন। যেমন, যে মশলাগুলো প্রতিদিন লাগবে সেগুলোকে হাতে কাজে গুছিয়ে রাখুন। বঁটি, ছুরি, পিলার, রান্নাঘরের কাঁচি নির্দিষ্ট জায়গায় রাখুন। বাসন পত্র রাখার ক্যাবিনেট পরিস্কার করে রাখুন ১৫ দিন অন্তর। হাত মোছার কাপড় প্রতিদিন কেচে ধুয়ে রাখুন। চাল রাখার পাত্র, মুড়ি রাখার পাত্র, ডালের পাত্র, মশলার পাত্র নিয়মিত পরিস্কার করে রাখবেন।

Summer Kitchen. এবার আসি কোন মশলা হাতের কাছে রাখবেন। গরমকাল, অতএব হাল্কা মশলা দিয়েই রান্না করতে হবে। তাই জিরে, ধনে, গরম মশলা, আদা, কাঁচা লঙ্কা, পোস্ত এসবেই ভরসা রাখুন। গ্রীষ্মকালে তেল মশলা কম দিয়ে রান্না করতে হবে। এতেই শরীর থাকবে ঠাণ্ডা। পাতলা ডাল করুন, ঝিঙে পোস্ত করুন বা ঝিঙের রেসিপি করুন। সজনে ডাটা পোস্ত করুন। লাউ , কুমড়ো রান্না করুন। সবজি বেশি রান্না করুন। তাতে পেট ভরবে।

ছোট মাছের পাতলা ঝোল করতে পারেন। আদা জিরে বাটা দিয়ে করুন । অবশ্যই কাঁচা লঙ্কা ব্যবহার করুন। প্রতিদিন দুপুরের খাওয়ারে একটু স্যালাড রাখুন। কাঁচা পেঁয়াজ, শশা ইত্যাদি রাখুন। টক দই এক বাটি প্রতিদিন খান । তাতে গ্যাস অম্বলের সমস্যা কমবে। দইয়ের সঙ্গে ধনে,জিরে গুঁড়ো ও বিট নুন মিশিয়ে নিন।

চেষ্টা করবেন, একবারে দু বেলার রান্না করে নেওয়ার। এতে গরমে রান্নাঘরে দীর্ঘসময় কাটানোর হ্যাপা কমবে। তবে গরম কালে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সে ক্ষেত্রে অর্ধেক রান্না ফ্রিজে ভরে রাখুন। রাতে খাওয়ার সময় গরম করে নিন। তাহলেই আর কোনও সমস্যা রইল না। যাই রান্না করুন আগে থেকে প্ল্যান করে নিন। সকাল সকাল রান্না করে নিলে সারাদিন হাতে থাকবে অনেকটা সময়। নিজের মত সময় কাটান । নিজে ভালো থাকুন । সক্কলকে ভালো রাখুন। ইতি অর্পিতা।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: