Be positive

Take care of your mind. মুখ হল মনের আয়না। তাই গোমড়ামুখোদের কেউ দেখতে পারে না। সবাই চায়, আশপাশের বাকিদের হাসিমুখ দেখতে। হাসি মানেই যেন ইতিবাচক একটা ব্যাপার। ঠিক উল্টোদিকে গোমড়া মুখ মানেই যেন নেতিবাচক ব্যাপার। তাই চেষ্টা করুন নিজে হাসতে, অন্যদের হাসাতে।

মুখ গোমড়া কেন হয়? আসলে আমাদের মন খুব তাৎক্ষণিক মুহুর্তে প্রতিক্রিয়া দেয়। কোনও কাজ করলাম। সাফল্য এল না। ব্যাস! আমাদের মন খারাপ শুরু। সব ভালো ভাবনা তখন মন থেকে বিদায় নেয়। রাজ্যের মেঘ এসে যেন জমে মুখমন্ডলে। কিছুতেই সে মেঘ যেন আর কাটতে চায় না।

A man is going with positive mind
Be positive

আসলে কি জানেন? মনের উপর আমাদের অধিকাংশেরই কোনও নিয়ন্ত্রন নেই। আবেগ আমাদের মনকে নিয়ন্ত্রণ করে। সেই জন্যই এত তাড়াতাড়ি, এত অল্পে আমরা কাতর হয়ে পড়ি। যেটা মাথা দিয়ে ভাবনা চিন্তা করে সিদ্ধান্ত নিলে, কোনও সমস্যাই মনে হবে না। সেই জন্য আমাদের হতে হবে ধীর এবং স্থির। এটা একটা অভ্যেস। এটা একদিনে হবে না।

Take care of your mind. আসুন, মন ভালো রাখার কয়েকটা টিপস দেওয়ার চেষ্টা করি।

মন ভালো রাখতে যা করতে হবে-

১) আমাদের বুঝতে হবে আনন্দ বা দুঃখ আপেক্ষিক। যেটা আমার পক্ষে যায় সেটাই আমার কাছে আনন্দের। কোনও কিছু আমার বিপক্ষে গেলেই সেটা আমার জন্য কষ্টের কারণ হয়ে দাঁড়ায়। অর্থাৎ মনের উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা খুব জরুরি।

কিন্তু সেটা বললেই তো হবে না। করে দেখাতে হবে। কিভাবে? একটা সহজ উপায় হল, আমরা যদি দিনে ৫ মিনিট মনোসংযোগ অর্থাৎ মেডিটেশন করি। তাহলে আমাদের মনের জোর বাড়বে। এমন সময় আসবে যখন দুঃখ বা আনন্দ কোনও কিছুই আমাদের মনকে টলাতে পারবে না। আনন্দ হলে যেমন আমরা ভেসে যাব না তেমনই দুঃখে ভেঙেও পড়ব না।

‌২) আমরা কোনও ঘটনা তলিয়ে না দেখেই তৎক্ষণাৎ সিদ্ধান্ত নিয়ে থাকি। এটা আমাদের বন্ধ করতে হবে। যেমন, আমরা বহু কিছু বিষয়েই সাধ্যের অতিরিক্ত চাপ নিয়ে থাকি। একসময় সেই চাপ মাথাব্যাথা হয়ে দাঁড়ায়। তাই কোনও কিছু নিয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে সাত-পাঁচ ভেবে নেওয়া দরকার। দুঃখের ঘটনায় নিশ্চয়ই দুঃখ পাবো। তা বলে ভেঙে পরব না বা আমাদের গোমড়া মুখ অন্যের অস্বস্তির কারণ হবে না।

৩) দুঃখ হলে বা কারোর জন্য দুঃখ পেলে কেন দুঃখ পেলাম সেটা ভেবে দেখতে হবে। অন্য কেউ যদি আমার দুঃখের কারণ হয় তাহলে কোনও না কোনও ভাবে আমিও কিছুটা দায়ী সেই পরিস্থিতির জন্য। এটা বুঝতে হবে। সেটা আমার ভুল। সেই ভুল থেকে যদি আমি শিক্ষা নিই তাহলে পরের বার সেই পরিস্থিতিতে সচেতন হয়ে যাবো। ফলে কম দুঃখ পাবো।

আশা করি এই টিপসগুলো কাজে লাগবে। মন ভালো রাখুন। আনন্দে থাকুন।

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: