করোনা চিকিৎসার জন্য টেলি মেডিসিন নিয়ে এল আইআইটি খড়গপুর

বাড়িতে থেকেই করোনা চিকিৎসার জন্য টেলি মেডিসিনের সুবিধা নিয়ে এসেছে আইআইটি খড়গপুর।

কোভিড-১৯ এর এখনও পর্যন্ত কোনও টিকা তৈরি হয়নি। ফলে স্বাস্থ্য পরিষেবার উপর চাপ বাড়ছে দিন দিন। সমস্যার সমাধানে আইআইটি খড়গপুরের কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ার বিভাগের গবেষকরা “আইমেডিক্স” নামে একটি টেলি মেডিসিন ব্যবস্থাপনা তৈরি করেছেন। 

এই ব্যবস্থায়  হাসপাতাল থেকেই বাড়িতে যত্ন সহকারে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়া সম্ভব। এই ব্যবস্থাপনার সুবিধা পাওয়া যাবে যেকোমোরকম ইন্টারনেট ব্রাউজার এবং মোবাইল থেকে। রোগী তাঁর ই-মেল আইডি ও মোবাইল নম্বর দিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন। তার পরে রোগী হাসপাতালের বিভাগ নির্বাচন করে তাঁর প্রয়োজনীয়তার কথা জানাতে পারবেন। প্রয়োজন হলে তাঁর চিকিৎসা সংক্রান্ত তথ্য স্ক্যান করে তা আপলোড করতে পারবেন এবং চিকিৎসকের পরামর্শের জন্য অনুরোধ করতে পারবেন।

হাসপাতাল কর্তৃপক্ষ অনুরোধটি বাছাই করে চিকিৎসকের পাঠিয়ে দেবেন। লগইন করার পরে চিকিৎসক রোগীর জন্য সাক্ষাতের তারিখ ও সময় নির্ধারণ করে ই-মেল ও এসএমএস-এর মাধ্যমে রোগীর কাছে তা পাঠিয়ে দেবেন। নির্ধারিত দিনে চিকিৎসক ভিডিও কনফারেন্সের মাধ্যমে রোগীর সঙ্গে পরামর্শ করবেন এবং প্রয়োজনীয় ওষুধ লিখে তা রোগীকে ই-মেলের মাধ্যমে পাঠিয়ে দেবেন।

গবেষক দলের প্রধান অধ্যাপক জয়ন্ত মুখোপাধ্যায় জানিয়েছেন, হোম আইসোলেশন এবং হোম কোয়ারেন্টাইনের সংখ্যা যত বৃদ্ধি পাবে বর্তমান পরিস্থিতিতে এর প্রয়োজনীয়তা ততই বাড়বে। বয়স্ক রোগীদের চিকিৎসার ক্ষেত্রে এই ব্যবস্থাপনা বিশেষ সাহায্য করবে বলেও তিনি জানিয়েছেন।

আইআইটি খড়গপুরের অধিকর্তা অধ্যাপক ভিকে তিওয়ারি বলেন, এই প্রযুক্তি স্বাস্থ্য সেবা কর্মীদের উপর চাপ কমাতে সাহায্য করবে। ২ অক্টোবর সফটওয়ারটির উদ্বোধন করা হয়। উপ অধিকর্তা অধ্যাপক এসকে ভট্টাচার্য জানিয়েছেন, হাসপাতালে বহু সংখ্যক ওপিডি রোগী আসেন। এই পরিষেবা চালু হওয়ার ফলে তাঁদেরকে আর হাসপাতালে আসতে হবে না।

গবেষকরা ইতিমধ্যে এই প্রক্রিয়াটির বাণিজ্যিকীকরণের জন্য স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ সংস্থাগুলির সঙ্গে যোগাযোগ করেছেন। রাজ্য সরকারের স্বাস্থ্য ভবনে ট্রায়াল ভিত্তিতে এর একটি বেস মডেল প্রতিস্থাপন করা হয়েছে। বাংলাদেশেও তৃণমূল স্তরে এই বেস মডেল নিয়ে কাজ চলছে। 

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: