durgapur rose garden

durgapur rose garden. সুবীর পোদ্দার। বাড়ি দুর্গাপুরের সীতারামপুর কলোনি। ডিভিসি ব্যারাজ লাগোয়া। পেশায় ডিপিএল কর্মী। নেশা, গোলাপের বাগান গড়া। গত কয়েক বছরে তাঁর সুনাম ছড়িয়ে পড়েছে রাজ্য ছাড়িয়ে ভিন রাজ্যেও। অনেকেই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তাঁর সঙ্গে যোগাযোগ করে টিপস নিয়ে থাকেন। সুবীরবাবু বলেন, ‘‘গোলাপের সৌরভে ভরে উঠুক চারাদিক। আমি শুধু সেটাই চাই। তাই কেউ টিপস চাইলে দিয়ে দিই যাতে তিনিও সাফল্যের সঙ্গে গোলাপের বাগান গড়ে তুলতে পারেন নিজের বাড়িতে।’’

durgapur rose garden. শীতের সকালে সুবীরবাবুর বাড়ির সামনে যেতেই গোলাপের সুগন্ধে মনটা ভরে গেল। বাড়ির ভিতরে গিয়ে গোলাপের বাগানে ঢুকতেই দেখা গেল, সুবীরবাবুর শখের বাগানে ১৬০ রকমের গোলাপ গাছ! শিকাগো পিস, সুলগ্না, মাউন্ট কৈলাস, বৃষ্টি, ডায়না প্রিন্সেস অফ ওয়েলস, ইন্ডিয়ান হেরিটেজ, মিস হার্প, হিজ হাইনেস, কালিফোর্নিয়া ড্রিমিং- আরও কত কি।

তিনি জানালেন, ২০০২ সাল থেকে গোলাপের বাগান করছেন। নিছক শখের বাগান হরেক রকমের ফুলে ভরিয়ে রাখেন সারাবছর। grafting করে নিজেই চারা তৈরি করেন। পুরনো গাছগুলিকে অক্টোবরের মাঝামাঝি জৈব সার দেওয়া হয়।

নভেম্বরের শুরুতে ডাল ছাঁটার কাজ হয়। দিন ১৫-২০ পর নতুন শাখা-প্রশাখা বেরোয়। তখন ফের সার দিতে হয়। ডিসেম্বরের মাঝামাঝি নাগাদ কুঁড়ি আসতে শুরু করে। জানুয়ারির শুরু থেকে ফুল ফুটতে থাকে।

গাছের পুষ্টির জন্য জৈবসার ও অন্যান্য অনুখাদ্য মিশ্রিত মাটি দেওয়া হয়। এছাড়া ভাতের মাড় ও সরষের খোল তিন-চার দিন ধরে পচিয়ে জল মিশিয়ে পাতলা করে গাছের গোড়ায় দেন। গাছের পাতায় বিশেষ ধরণের রাসায়নিক সার স্প্রে করেন। এছাড়া পোকা-মাকড় থেকে বাঁচতে সপ্তাহে দু’দিন কীটনাশক স্প্রে করতে হয়।

তাঁর বাড়িতে গোলাপপ্রেমী মানুষের ভিড় লেগেই থাকে। ভিন রাজ্য থেকেও অনেকে আসেন। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তাঁদের সঙ্গে মতের আদান-প্রদান চলে। তাঁরা সুবীরবাবুর কাছে গোলাপ চাষের খুঁটিনাটি জেনে নেন। তিনি সাধ্যমতো তাঁদের টিপস দেন। তিনি চান, গোলাপের সৌরভ ছড়িয়ে পড়ুক দিকে দিকে। durgapur rose garden.

durgapur rose garden. নিজের বাড়িকে কিভাবে কুঞ্জ বানিয়েছেন এক শিক্ষক, দেখুন সেই ভিডিও

আরও পড়ুন- কিভাবে খুব সহজে টবে ডালিয়া চাষ করবেন

আরও পড়ুন- সত্যজিৎ রায়ের ‘গুপী গাইন বাঘা বাইন’ এর বিখ্যাত খেরোর খাতা এখন আপনার হাতের মুঠোয়

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: