মেলা নয়, পূণ্যস্নানেই এবার ঐতিহ্য বজায় রাখল জয়দেব-কেঁদুলি

দুর্গাপুর দর্পণ, কেঁদুলিঃ সাারি সারি দোকান। বীরভূম, বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া এমনকি ভিন রাজ্য থেকে আশা দর্শণার্থীদের ভিড়ে ভিড়াক্কার থাকে পুরো এলাকা। এদিক-ওদিকে বাউলের আখড়া। জয়দেব-কেঁদুলি বলতেই এই ছবিটাই ভেসে আসে। করোনা পরিস্থিতি সেই ছবিটা আমূল বদলে দিয়েছে। এবার প্রশাসনের সিদ্ধান্তে জয়দেবের মেলায় বসেনি কোনও দোকান। বাউলের আখড়ার সংখ্যাও তুলনায় কম।
করোনা পরিস্থিতিতে যে কোনও মেলার ক্ষেত্রেই ভাবনাচিন্তা করে সিদ্ধান্ত নিচ্ছে প্রশাসন। এবারের জয়দেব মেলায় অতিরিক্ত পুলিশি নজরদারির ব্যবস্থা করা হয়েছে। রয়েছে সিসি ক্যামেরায় বিশেষ নজরদারি। অজয় নদের ঘাট বাঁধানো হয়েছে। শিবপুরের দিক থেকেও অজয় পেরিয়ে হাজার হাজার মানুষ আসেন। তাই অজয়ের উপরের অস্থায়ী রাস্তা মেরামত করা হয়েছে।
 
প্রায় আড়াইশো স্থায়ী ও অস্থায়ী আখড়া বসে মেলায় অন্যবার। এবার শুধু স্থায়ী একশোটি আখড়া বসার অনুমতি পেয়েছে। তবে মেলায় একটিও দোকান বসতে দেওয়া হয়নি। বৃহস্পতিবার ভোর থেকে রাধাবিনোদের মন্দিরে পুজো দিয়ে হাজার হাজার মানুষ মকর স্নান করতে নামেন অজয়ে। তবে অন্য বছরের তুলনায় ভিড় কম এবার। বীরভূম জেলা প্রশাসন এবং পশ্চিম বর্ধমান জেলা প্রশাসন সব ধরণের প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: