মেয়ের দান করা লিভারে বেঁচে উঠলেন বাবা, স্ত্রীর লিভারে প্রাণ পেলেন স্বামী

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

দুর্গাপুর দর্পণ ডেস্ক, ৯ এপ্রিল ২০২১: লিভার ডিজিজ বিশ্বব্যাপী মৃত্যুর অন্যতম প্রধান কারণ।  প্রতিবছর ২০ হাজার জনের লিভার প্রতিস্থাপন এর প্রয়োজন হয় এবং তাদের মধ্যে মাত্র ২ হাজার জনের লিভার প্রতিস্থাপন করা সম্ভব হয়। নিকট আত্মীয়রা কেউ লিভার দান করলে তবেই দ্রুত লিভার প্রতিস্থাপনের মাধ্যমে রোগীকে বাঁচিয়ে তোলা সহজ হয়। সেজন্য লিভার দানে সচেতনতার উপরে গুরুত্ব দিচ্ছেন চিকিৎসকেরা। সম্প্রতি তিনজন মহিলা নিজেদের লিভার দান করে প্রাণ বাঁচালেন তাঁদের নিকট আত্মীয়দের।

হরজিৎ সিংয়ের বয়স ৫৬ বছর। তিনি লিভারের রোগে আক্রান্ত হন। লিভার প্রতিস্থাপন এর দরকার ছিল। শেষ পর্যন্ত এগিয়ে আসেন তাঁর ৩১ বছরের মেয়ে। তাঁর দান করা লিভার প্রতিস্থাপন করে হরজিৎ সিংকে বাঁচিয়ে তোলেন কাভেরি গ্রুপ অব হসপিটালস এর চিকিৎসকেরা। একই ভাবে ৩৭ বছর বয়সী এলায়া রাজা বেঁচে উঠেছেন স্ত্রীর লিভার পেয়ে। ৪৮ বছরের উদয় কুমারও প্রাণ ফিরে পেয়েছেন স্ত্রীর দান করা লিভারে। রোগী এবং যাঁরা লিভার দান করেছেন, সবাই সুস্থ ও স্বাভাবিক আছেন।

কাভেরি গ্রুপ অব হসপিটাল লিভার প্রতিস্থাপন এর ক্ষেত্রে এদেশে গুরুত্বপূর্ণ ভুমিকা নিয়ে চলেছে বলে জানিয়েছেন কাভেরি গ্রুপ অফ হসপিটালস -এর ফাউন্ডার ও ম্যানেজিং ডিরেক্টর ডা: মনিভানান সেলভরাজ। তিনি বলেন, ‘ আমাদের লিভার প্রতিস্থাপন কেন্দ্রগুলি, যা আন্তর্জাতিক মান অনুযায়ী কাজ করে থাকে, সেগুলি বহু রোগীদের লিভার বৈকল্যকে সারিয়ে তুলে তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে সাহায্য করে। ‘জীবিত দাতার মাধ্যমে প্রতিস্থাপন’-এর বিষয়ে আরও বেশি করে সচেতনতার প্রয়োজন। এটা করা হলে ভারতে অঙ্গের চাহিদা পূরণ করা সম্ভব হবে।’

কাভেরি গ্রুপ অব হসপিটালস এর সেন্টারস অফ এক্সেলেন্স ( সি ও ই)- দা কাভেরি লিভার ডিজিজ এন্ড ট্রানস্প্লান্টেশন সেন্টারস, যার সমস্ত ইউনিট রয়েছে চেন্নাই, ত্রিচি, সালেম, হোসুর এবং বেঙ্গালুরুতে। এই সেন্টার গুলি ৩৬০- ডিগ্রি পরিষেবা সরবরাহ করবে যার মধ্যে রয়েছে, রোগ নির্ণয়, চিকিৎসা, ট্রানস্প্লান্টেশন ও সার্জারি পরবর্তী পরিষেবা। লিভার ডিজিজ ও ট্রান্সপ্ল্যান্ট সেন্টারগুলিতে অ্যালকোহলিক লিভার ডিজিজ, নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ, ভাইরাল হেপাটাইটিস, জন্ডিস ও পেডিয়াট্রিক লিভার ডিজিজ এর মত  রোগের চিকিৎসার ক্ষেত্রে ক্লিনিকের মাধ্যমে বিভিন্ন ধরনের শক্তিশালী পরিষেবা প্রদানের ব্যবস্থা রয়েছে। কাভেরি হসপিটাল চেন্নাই’-এর কো- ফাউন্ডার ও এক্সিকিউটিভ ডিরেক্টর ডা: অরবিন্দন সেলভরাজ বলেন, ‘আমরা লিভার ডায়ালিসিস, কিডনি ডায়ালিসিস, হেপাফিল্টার, পজিটিভ প্রেসার রুম ও স্টেরাইল করিডর-এর জন্য একটি ডেডিকেটেড ও এক্সক্লুসিভ সেন্টার তৈরি করেছি। এর মাধ্যমে সেরা মানের চিকিৎসা ও অপারেশন-পরবর্তী স্তরের পরিষেবা দেওয়া সম্ভব হয়।

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন- 9434312482

https://durgapur24x7.com/how-to-prevent-cirrhosis-of-liver-hepatitis/

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: