apps in smartphone

TikTok’s Indian Alternative Chingari App. কথায় বলে কারওর পৌষমাস। কারওর সর্বনাশ! ভারতের Chingari App এর এখন পৌষমাস। আর চীনের TikTok এর এখন সর্বনাশ।

ভারত সরকার দেশে TikTok ব্যান করার পরেই গুগল প্লে স্টোর থেকে Chingari App ডাউনলোড করার হিড়িক শুরু হয়ে গিয়েছে। অ্যাপটি এখন পর্যন্ত মোট প্রায় 2.5 মিলিয়ন ডাউনলোড হয়েছে! Apple app store থেকেও অ্যাপটি ডাউনলোড করা যাচ্ছে।

Pix of Chingari App in Google Playstore. TikTok’s Indian Alternative Chingari App.
Chingari App in Google Playstore

লাদাখে দু’পক্ষের সেনাবাহিনীর মধ্যে হাতাহাতি-সংঘর্ষের পরে দু’দেশের মধ্যে উত্তেজনা বেড়েছে। পর পর বৈঠক করেও পরিস্থিতি বদলাচ্ছে না। উল্টে চীনা সেনার গতিবিধি আরও বাড়ছে সীমান্তে।

চীনা হ্যাকাররা টার্গেট করছে ভারতীয় ওয়েবসাইটগুলিকে। এই পরিস্থিতিতে চীনের বিরুদ্ধে ভারত সরকার ‘ডিজিটাল সার্জিক্যাল স্ট্রাইক’ শুরু করেছে। এদেশে অত্যন্ত জনপ্রিয় শর্ট ভিডিও অ্যাপ TikTok সহ মোট 59 টি চীনা অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করেছে। এই পরিস্থিতিতে। TikTok’s Indian Alternative Chingari App.

ভারতে বিশাল বাজার রয়েছে TikTok এর। অ্যাপটির বিকল্প হিসাবে একটি ভারতীয় অ্যাপ রয়েছে। সেটিই হল Chingari App। অ্যাপটি গত বছর বেঙ্গালুরু ভিত্তিক দুই প্রোগ্রামার, বিশ্বাত্মা নায়ক এবং সিদ্ধার্থ গৌতম চালু করেন। TikTok এর মতো এই অ্যাপটিতেও মজাদার শর্ট ভিডিও আপলোড করা যায়। বন্ধুদের সঙ্গে চ্যাট করা যায়। এবং নতুন নতুন লোকের সঙ্গে পরিচিত হওয়া যায়। ব্যবহারকারীরা ফিড ব্রাউজ করতে পারেন এবং সেই সব কনটেন্ট অন্যদের সঙ্গে শেয়ার করতে পারেন।

ইংরাজি, হিন্দি, বাংলা, গুজরাটি, মারাঠি, কন্নড়, পাঞ্জাবি, মালয়ালম, তামিল ও তেলেগু ভাষায় অ্যাপটি পাওয়া যায় গুগল প্লে স্টোর থেকে। অ্যাপটির ব্যবহারকারীরা তাঁদের ভিডিওর প্রতি ভিউ থেকে পয়েন্টস পেয়ে থাকেন যা পরে টাকায় redeem করা যায়।

TikTok ব্যান হওয়ার পরে Chingari App ডাউনলোড বেড়ে গিয়েছে বহুগুণ। Google Play Store এ ব্যবহারকারীদের কাছ থেকে সমালোচনার চেয়ে অনেক বেশি প্রশংসা পাচ্ছে অ্যাপটি। রেটিং 4.7।

তাহলে একটা জিনিস ক্রমশ পরিস্কার হয়ে যাচ্ছে, চাইনিজ পণ্যের বিকল্প এদেশে রয়েছে। সেটা হতে পারে এদেশের তৈরি বা অন্য কোনও দেশের তৈরি করা। কিন্তু চীনের উপর নির্ভর করে হাপিত্যেস করে বসে থাকার কোনও দরকার নেই।

এদেশের স্মার্টফোনের বাজারের সিংহভাগ এতদিন দখলে রেখেছিল চীনের সংস্থাগুলি। লাদাখের ঘটনার পরে চাইনিজ স্মার্টফোনের চাহিদা কমতে শুরু করেছে। এবার চীনের তৈরি গুচ্ছ গুচ্ছ অ্যাপের দিনও এদেশে শেষ হওয়ার পথে। হাতে না মেরে এভাবে ভাতে মারার পরিকল্পনা চীনকে কে সমস্যায় ফেলবে তা একপ্রকার সবাই নিশ্চিত।

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: