গুগল বলবে, করোনা-পরীক্ষা করতে হবে কি না!

নভেল করোনা বা কোভিড-১৯ যেন সব বিভেদ ভুলিয়ে দিয়েছে। ক্ষমতাধররাও নিজেদের অসহায় বোধ করছে। বহু কিছু নস্যাৎ করে দেওয়া রাস্ট্র আমেরিকাও আজ করোনা ভাইরাস নিয়ে সংকটে। আক্রান্তের সংখ্যা প্রায় দু’হাজার ছাড়িয়েছে। মৃত্য হয়েছে অন্তত ৪০ জনের। প্রথম দিকে করোনা ভাইরাসের আক্রমণকে খুব একটা পাত্তা না দিলেও প্রেসিডেন্ট ট্রাম্প এবার দুশ্চিন্তায় পড়ে গিয়েছেন এবার। নিজে মেডিক্যাল টেস্ট করাতে রাজি তো হয়েছেনই। দেশ জুড়ে জরুরী অবস্থাও ঘোষণা করেছেন তিনি।

করোনা ভাইরাসের আক্রমণ নিয়ে দ্বিধার শেষ নেই। উপসর্গ আর পাঁচটা ফ্লু রোগের সঙ্গে মিলে যায় শুরুর দিকে। তাই করোনা পরীক্ষা করা দরকার আছে কি না সেটা বুঝতে বুঝতেই সময় পেরিয়ে যাচ্ছে। ফলে ততদিনে শরীরে মারণ ভাইরাস অনেকটাই থাবা বসিয়ে ফেলছে। এই সমস্যার সমাধানে এগিয়ে এসেছে গুগল।

কিভাবে বুঝবেন, আপনার করোনা পরীক্ষা করা দরকার আছে কি না, সেটা ঠিক করে দিতে নতুন একটা ওয়েবসাইট তৈরির কাজে হাত দিয়েছে গুগল। গুগল কমিউনিকেশনের তরফে টুইট করে জানানো হয়েছে, আমেরিকার সরকারের সঙ্গে হাত মিলিয়ে করোনা সংক্রমণ থেকে দেশের জনগণকে রক্ষা করার জন্য কাজ করছে গুগল। তারা একটি টুল তৈরির কাজ শুরু করেছে যা কোভিড-১৯ পরীক্ষার দরকার কি না তা জানিয়ে দেবে।

প্রেসিডেন্ট ট্রাম্প গুগলের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে পাল্টা টুইট করেছেন। তিনি জানিয়েছেন, করোনা সংক্রমণের ভয় রয়েছে কি না, কোনও লক্ষ্মণ রয়েছে কি না তা জানা যাবে ওই ওয়েবসাইট থেকে। বিশ্বজুড়ে গুগল সার্চের জুড়ি মেলা ভার। যার যা জানার দরকার, প্রথম পছন্দ গুগল। চোখের নিমেষে অজানা সব তথ্য নিয়ে এসে হাজির করে গুগল। এবার কি না তারা করোনা ভাইরাসের সংক্রমণের সম্ভাবনা আছে কি না তাও জানিয়ে দেবে। করোনা পরীক্ষা করতে হবে কি না সেটাও বলে দেবে গুগল।

দিন দিন কিভাবে আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্র নিয়ন্ত্রণ করার দিকে এগিয়ে চলেছে ইনফরমেশন টেকনোলজি, গুগলের এবারের উদ্যোগ তার অন্যতম নজির হয়ে থাকবে।               

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: