Top Mobile Phones in Bangladesh

এই প্রতিবেদনটি একেবারেই বাংলাদেশের মানুষের জন্য। কোনও ফোন কেনার আগে কোনটা কেনা ঠিক হবে তা ঠিক করতে চরম সমস্যায় পড়তে হয়। তবে বাজার দখলে কোন ব্রান্ড এগিয়ে তা জানা থাকলে সমস্যা কিছুটা মেটে। সবাই যে ফোন বেশি কিনছেন তা নিশ্চয়ই বাকিদের থেকে কিছুটা এগিয়ে। চলুন আলোচনা করি, Top Mobile Phones in Bangladesh নিয়ে।

বাংলাদেশে অ্যান্ড্রয়েড ফোন আসার আগে পর্যন্ত এক নম্বরে ছিল নোকিয়া। আসুন খোঁজ নেওয়া যাক, ২০২০ সালের হিসাবে বাংলাদেশের স্মার্টফোনের বাজার কোন ব্রান্ডের দখলে কতটা।

Part of Front portion of a smartphone displaying 2020 calendar
Part of Front portion of a smartphone

Top Mobile Phones in Bangladesh. বাংলাদেশের সেরা দশটি মোবাইল ফোন 

10: লেনোভো (Lenovo)

বাংলাদেশের মোবাইল বাজারে লেনোভোর মার্কেট শেয়ার হল প্রায় 1.175%। ইন্টারেস্টিং তথ্য হল, অ্যাপল, ওয়ান প্লাস, সোনি এবং এইচটিসির মতো বিখ্যাত সব ব্লান্ডকে হারিয়ে লেনোভো জায়গা করে নিয়েছে প্রথম দশে।

09: আইটেল (Itel)

বাংলাদেশের মোবাইল বাজারে লেনোভোর পরেই মার্কেট শেয়ার রয়েছে আইটেলের। প্রায় 1.179%। এই ব্র্যান্ডটি যে এভাবে বাংলাদেশে জায়গা করে নেবে তা অনেকেই ভাবেননি। বাংলাদেশের আর্থ-সামাজিক পরিস্থিতির কথা মাথায় রেখে এই সংস্থা বরাবরই কম দামে ফোন উৎপাদনে জোর দিয়ে থাকে।

08: মবিসেল (Mobicel)

বাংলাদেশে মবিসেলের মার্কেট শেয়ার হল 1.83%। বেশ কম দামে ফোনটি পাওয়া যায়। অনেকেই তাই পছন্দ করেন।

07: লাভা (Lava)

বাংলাদেশে লাভা স্মার্টফোনের বাজার 2.013%। এটি এখন বাংলাদেশে নোকিয়ার সঙ্গে পাল্লা দিচ্ছে। যে কোনও সময় লাভা টপকে যেতে পারে নোকিয়াকে।

06: নোকিয়া (Nokia)

নোকিয়ার দখলে রয়েছে বাজারের 2.016%। ইদানিং কালে নোকিয়া কয়েকটি নতুন মডেল নিয়ে এসেছে বাজারে বিশেষ করে অ্যান্ড্রয়েড ফোন। বাজারে উপস্থিতি আরও জোরালো করাই তাদের লক্ষ্য। ভাবলে অবাক লাগে, অ্যান্ড্রয়েড ফোন বাংলাদেশে চালু হওয়ার আগে নাম্বার ওয়ান ছিল নোকিয়া।

05: সিম্ফনি (Symphony)

২০২০ সালে বাংলাদেশে সিম্ফনির দখলে রয়েছে বাজারের 2.866%। একসময় বাংলাদেশে সিম্ফনির বাজার ছিল খুব ভালো। তবে বাংলাদেশের বাজারে হঠাৎ শাওমি এবং হুয়াইয়ের রমরমার ফলে সাম্প্রতিক বছরগুলিতে সিম্ফনির বাজারের শেয়ার কমেছে। বাজার ধরতে ট্রেন্ডি লুক এবং আরও ভাল পারফরম্যান্স যুক্ত মডেল বাজারে নিয়ে আসছে।

04: ওপো (Oppo)

বাংলাদেশে ২০২০ সালে ওপোর বাজারের শেয়ার প্রায় 4.676%। বাংলাদেশে ব্যবসা বাড়াতে ওপো দোকানের সঙ্গে সঙ্গে বহু সার্ভিস সেন্টার খুলেছে। তবে এখনও শাওমি এবং হুয়াইয়ের সঙ্গে প্রতিযোগিতায় এঁটে উঠছে না সেভাবে। তবে নতুন ক্যামেরা ফিচার এবং দারুণ লুকস নিয়ে বাজারে আসা ওপো প্রতিযোগিতায় ফেলে দিয়েছে শাওমি এবং হুয়াইকে।

03: শাওমি (Xiaomi)

হ্যাঁ, আপনি ঠিকই পড়ছেন। শাওমি এখন হুয়াইয়ের পিছনে চলে এসেছে। ২০২০ সালে বাংলাদেশের মোবাইল বাজারে শাওমির মার্কেট শেয়ার হল 7.806%। তবে নিউ লুক, নতুন নতুন ফিচার এবং কম দাম, এই তিন বিষয়ের উপর জোর দিয়ে বাজারে নিত্য নতুন মডেল নিয়ে আসছে। বিশেষ করে MIUI এর নিয়মিত আপডেটের সঙ্গে শাওমির ফোন বাংলাদেশে অনেকের কাছেই প্রথম পছন্দের জায়গা নিয়েছে।

02: হুয়াইয়ে (Huawei)

২০২০ সালে বাংলাদেশের মোবাইল বাজারে হুয়াইয়ের মার্কেট শেয়ার হল 9.082%। ব্রান্ড ভ্যালু এবং শক্তপোক্ত গঠনের জন্য দীর্ঘদিন ধরে বাংলাদেশে হুয়াইয়ে দ্বিতীয় স্থান দখলে রেখেছে। এই ফোনের ক্যামেরা নিয়ে গ্রাহকেরা সন্তুষ্ট। দেশে বিপুল সংখ্যক পরিষেবা কেন্দ্র এবং গ্রাহক সেবা কেন্দ্রের মাধ্যমে বাংলাদেশের গ্রাহকদের বিশ্বাস অর্জন করেছে হুয়াইয়ে।

01: স্যামসাং (Samsung)

বাংলাদেশের গ্রাহকদের পছন্দের তালিকার শীর্ষে রয়েছে স্যামসাং। মার্কেট শেয়ার মোট বাজারের প্রায় এক তৃতীয়াংশ। বাজারের ৩৩.৩১% দখলে রয়েছে স্যামসাংয়ের। দীর্ঘদিন ধরেই এই ব্রান্ডটি বাংলাদেশে অত্যন্ত জনপ্রিয়। বিশেষ করে বাংলাদেশে অ্যান্ড্রয়েড ফোন চালু হওয়ার পরে স্যামসংয়ের বাজারের শেয়ার দ্রুত বেড়ে যায়। চলে যায় প্রথম স্থানে। নাম্বার ওয়ান। ভাল ক্যামেরা, ডিসপ্লে, স্থায়িত্ব, সব বিভাগেই সুনাম রয়েছে এই ব্রান্ডের। সাম্প্রতিক সময়ে কম দামের বাজেট ফোন আনার দিকেও মন দিয়েছে সংস্থাটি।

তাহলে আপনি জেনে গেলেন, Top Mobile Phones in Bangladesh কোনগুলি। কোন ব্রান্ডের বাজার কেমন। এবার পছন্দ আপনার। শুধু তো ব্রান্ডের মার্কেট শেয়ারের উপর পছন্দ-অপছন্দ নির্ভর করে না। আরও বহু ফ্যাক্টর রয়েছে। তবে আর দেরি নয়, সব খতিয়ে দেখে পছন্দের স্মার্টফোনটি এবার কিনেই ফেলুন!

আরও পড়ুন- সত্যজিৎ রায়ের ‘গুপী গাইন বাঘা বাইন’ এর বিখ্যাত খেরোর খাতা এখন আপনার হাতের মুঠোয়

আরও পড়ুন- কিভাবে খুব সহজে ছাদে টবে সফেদা চাষ করবেন

 

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: