শহরে এত কাছে কয়েকশো বছরের ইতিহাস। জানা ছিল না। হঠাৎ সময় প্ল্যান করে প্রখর গরমে চললাম পুরুলিয়া। গন্তব্য গড় পঞ্চকোটের জঙ্গল। জুনের প্রথম সপ্তাহের শুরুতে সন্ধ্যে বেলা যখন পৌছালাম ঝড় বৃষ্টি হয়ে গেছে। আকাশে চাঁদ থাকলেও মিষ্টি বাতাস বইছে। সঙ্গে বেলি আর কামিনী গন্ধ ভেসে বেড়াচ্ছে। প্রথম দর্শনেই প্রেমে পড়লাম জায়গাটার। রাত যত বাড়ছে অষ্টমীর চাঁদ স্পষ্ট হচ্ছে। এমন চাঁদের আলোয় আড্ডা দিতে দিতে কখন রাত হয়েছে খেয়াল নেই।
পরের দিন সকালে চা খেয়ে বেরিয়ে পড়লাম পাহাড়ের মাথায় যাওয়ার জন্য, সদলবলে, আমাদের সঙ্গের তিন ছানা পোনা নিয়ে। পাহাড়ের মাথায় হারিয়ে যাওয়ার পুরো ভয় আছে। তাই গ্রামের একটি ছেলেকে নিলাম। পুরোদস্তুর এবড়ো খেবড়ো পথ। জানা ছিল না তাই লাঠি নেওয়া হয়নি। পায়ে ছিল না স্নিকারও। কিন্তু তিনটি পাহাড়ের মাথায় পৌঁছে প্রায় কয়েকশো বছরের পুরানো মন্দির পেলাম। সকালের রোদে ইতিহাস উজ্জ্বল হয়ে উঠেছে।
এক কালে এখানে সিংদেও রাজ পরিবারের বাস ছিল। তাদের তৈরী রাম মন্দির । পাহাড়ের মাথায় পাথর কেটে বানানো বিশাল মন্দির। নানান কারুকাজ করা মন্দির। ছিল শত্রুর হাত থেকে বাঁচবার জায়গাও। সেখানে একটি গুহা ও আছে। যা আজ নির্বাক। কিন্তু সাক্ষী অনেক না জানা কথার।
অন্য পথে ঘুরে পৌঁছালাম একটি ঝোরার কাছে। তিরতির করে জল বয়ে চলেছে। গ্রামের ছেলেটি জানাল এই জল নালী পথে চলে যেত রানীদের স্নানাগার। পাহাড়ের ঝোরার এই ঠান্ডা জল দিয়েই স্নান সারতেন। আজও সেই জল বয়ে চলেছে। ভাবলেই গায়ে কাঁটা দেয়। ফেরার পথে বন শুয়োরের উপস্থিতি টের পেলাম। খুদে গুলির জন্য চিন্তা হচ্ছিল। কিন্তু সেগুলির উৎসাহ ছিল সবচেয়ে বেশি। তাই আর ওপরে উঠলাম না।
নীচে ফিরে গরম গরম লুচি তরকারি খেয়ে মন ভরে গেল। তারপর ছাতা নিয়ে ধ্বংসপ্রাপ্ত রাজবাড়ি দেখছিলাম। হঠাৎ ছেলেটি বলল, দিদি কল্যাণেশ্বরী মন্দির দেখে যাও। বললাম এখানে কি কর এল? বলল এটাই তো আদি মন্দির। এখান থেকেই ‘মা’ কে নিয়ে যাওয়া হয়েছে। আজও আমাদের গ্রামের সব বিয়ে এখানেই হয়।
এছাড়াও আছে জোড়া মন্দির, রাজপ্রাসাদ। মন ভাল করে দেওয়া পরিবেশ। এত গরমেও একরাশ আনন্দ নিয়ে ফিরলাম।

গড়পঞ্চকোটে থাকার ঠিকানা —

গড়পঞ্চকোট প্রকৃতি ভ্রমণকেন্দ্র, পশ্চিমবঙ্গ বন উন্নয়ন নিগম

অনলাইন বুকিং- www.wbfdc.com 

গড়পঞ্চকোট ইকো ট্যুরিজম, ওয়েবসাইট- www.garhpanchkotecotourism.com 

চারুলতা রিসর্ট- https://charulataresorts.com/

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: