Watering Plants With Rainwater. বর্ষার জলে বাগান করুন

Watering Plants With Rainwater. বৃষ্টির জলের উপযুক্ত ব্যবহারে বাগান হয়ে উঠতে পারে আরও সবুজ। তবে টবের গাছের ক্ষেত্রে বর্ষাকালে নিতে হবে বিশেষ সতর্কতা। তবেই বর্ষার জল কাজে লাগবে গাছের।

pix of watering on plants
watering on plants

Watering Plants With Rainwater. বৃষ্টির জল গাছের জন্য বিশেষ উপকারী। বিশেষ করে টবের গাছের জন্য তো খুব ভালো। বৃষ্টির জলে থাকে গাছের প্রয়োজনীয় খনিজ। ম্যাগনেশিয়াম, সালফেট, নাইট্রেট আয়ন, পটাশিয়াম, সোডিয়াম ইত্যাদি যা গাছের বৃদ্ধিতে সাহায্য করে।

তাই যে কোনও গাছের পাতা বর্ষা কালে থাকে উজ্জ্বল সবুজ। টবে গাছের ক্ষেত্রে একটু যত্ন নিলেই বর্ষার জল, টবের গাছের জন্য খুবই উপযোগী হয়ে উঠবে।

Watering Plants With Rainwater. বর্ষার জল কাজে লাগাতে কি কি করবেন

নিকাশির ব্যবস্থা

টবের গাছ লাগানোর ক্ষেত্রে নিকাশি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বৃষ্টির জল যেমন উপকারী তেমনই অতিরিক্ত জল গাছের গোড়া পচিয়ে দেয়। তাই গাছ লাগানোর সময় যে টব নির্বাচন করতে হবে তাতে যেন ছিদ্র থাকে। টবে প্রথমে নুড়ি বা ভাঙা টবের ছোট ছোট টুকরো দিতে হবে। তার উপর বালি দিতে হবে ১ মগ। তার উপর গাছের উপযোগী মাটি দিতে হবে। তাহলে কখনই টবে নিকাশির সমস্যা দেখা দেবে না। অতিরিক্ত জল চুঁইয়ে নিচ দিয়ে বেরিয়ে যাবে।

এরপরেও যদি কোনও কারণে জল জমে, তাহলে টব কাত করে জল ফেলে দিতে হবে। একদিন পর মাটি খুঁড়ে দিতে হবে। কারণ যাতে মাটি দ্রুত শুকিয়ে যায়।

বর্ষাকালে পরিমাণ মত জল দিতে হবে

বর্ষাকালে যদি নিয়মিত বৃষ্টি হয় তাহলে জল দেওয়া যাবে না। তবে যদি ২-৩ দিন বৃষ্টি না হয়, তাহলে ঝারিতে করে জল দিতে হবে।

মাটি ভরাট করতে হবে

বর্ষার সময় টবের উপরিভাগ মাটি দিয়ে ভর্তি করে দিতে হবে। বৃষ্টির পর জল যাতে দাঁড়িয়ে থাকার সুযোগ না পায়। অতিরিক্ত জল থেকে রেহাই মিলবে তাহলে।

সার প্রয়োগ করবেন কি না

বর্ষাকালে সার না দেওয়াই ভালো। সঠিক পরিমাণ বৃষ্টির জলই গাছের জন্য বিশেষ উপকারী। এরপরও যদি গাছে সার দিতে হয় তাহলে কেঁচো সার ও নিম সার কিংবা গোবর সার ও নিম সার দিতে হবে। নিম সারে ছোট পোকা-মাকড়, পিঁপড়ে থেকে রেহাই মিলবে। কারণ এরা গাছের গোড়ার ক্ষতি করে। তাদের হাত থেকে গাছকে রক্ষা করতে হবে।

পোকার সংক্রমণ রুখতে হবে

বর্ষাকালে পোকার উৎপাত বাড়ে। তাই ছাদ ও বাগান পরিচ্ছন্ন রাখতে হবে। প্রত্যেক গাছের মধ্যে যেন পারস্পরিক কিছুটা দুরত্ব বজায় থাকে। তাহলে একটি গাছ থেকে অন্য গাছে ছড়ানোর সম্ভাবনা কমবে।

যদি, পোকা বা ছত্রাকের (ফাংগাস) সংক্রমন হয়, তাহলে কীটনাশক স্প্রে করতে হবে।

খোলা জায়গায় রাখতে হবে

বর্ষাকালে গাছ খোলা জায়গায় রাখবেন। ক্যাকটাস জাতীয় গাছ শেডের তলায় রাখা যেতে পারে।

আগাছার সমস্যা দূর করতে হবে

বর্ষাকালে বৃষ্টির জল পেয়ে টবে প্রচুর আগাছা দ্রুত বেড়ে ওঠে। নিয়মিত সেই সব আগাছা তুলে ফেলতে হবে। নাহলে গাছের খাবার এই সব আগাছাই খেয়ে নেবে। আসল গাছ খাওয়ার আগেই। ফলে গাছের স্বাভাবিক বৃদ্ধি হবে না।

Watering Plants With Rainwater. টবে বাগান করতে বর্ষার জল কিভাবে ব্যবহার করবেন, আশা করি একটা ধারণা দিতে পেরেছি। কোনও প্রশ্ন থাকলে বলবেন। চেষ্টা করব উত্তর দিতে।

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

2 thoughts on “Watering Plants With Rainwater. বর্ষার জলে বাগান করুন

  • June 28, 2020 at 9:11 PM
    Permalink

    Good informative blog post!

    Reply

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: