Proning

Proning. দিন দিন করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। হাসপাতালে বেড মিলছে না। বেড মিললেও অক্সিজেন মিলছে না। তাই বাড়াবাড়ি না হওয়া পর্যন্ত বাড়িতেই আলাদা ভাবে থাকার পরামর্শ দিচ্ছেন ডাক্তারবাবুরা। কিন্তু বাড়িতে হঠাৎ যদি শ্বাসকষ্ট শুরু হয়? কী ভাবে সামলাবেন? দুশ্চিন্তা করবেন না। এই প্রতিবেদনে একটি কার্যকরী বিকল্পের কথা থাকছে।

ডাক্তারবাবুরা হঠাৎ শ্বাসকষ্ট শুরু হলে এক বিশেষ এক পদ্ধতির কথা বলেন, প্রোনিং। শোওয়ার সময় বিশেষ পদ্ধতিতে উপুর হয়ে পেটের উপর ভর দিয়ে শুলে শ্বাস-প্রশ্বাসে সুবিধা হবে। করোনায় আক্রান্ত হলে সারাদিনে নিয়ম করে শরীরে অক্সিজেনের মাত্রা মাপতে হয়। যদি ৯৪ এর নীচে নেমে যায় তাহলে সঙ্গে সঙ্গে প্রোনিং শুরু করে দেওয়া দরকার। এর ফলে অক্সিজেনের মাত্রা বাড়বে শরীরে। শ্বাসকষ্টের উপসম হবে।

Proning. কী ভাবে করবেন প্রোনিং? ডাক্তারবাবুরা বলছেন, উপুর হয়ে বিছানায় টানটান হয়ে শুতে হবে। মুখের নীচে একটি বালিশ দিতে হবে। পেটের নিচে দিতে হবে দুটি বালিশ। পায়ের নিচেও দিতে হবে দুটি বালিশ। এই অবস্থায় আধঘন্টা থেকে ৪৫ মিনিট পর্যন্ত থাকতে হবে। এরপর উঠে পিঠে বালিশ দিয়ে বসে থাকতে হবে। প্রত্যেক ছয় ঘন্টায় একবার করে এই পদ্ধতি প্রয়োগ করতে হবে। প্রয়োজন হলে বেশিবারও এই পদ্ধতি প্রয়োগ করা যেতে পারে। ডাক্তারবাবুদের একাংশের মতে, এই পদ্ধতি কৃত্রিম অক্সিজেন প্রয়োগের মতোই কার্যকরী। তবে গর্ভবতী মহিলা, হার্টের রোগী, শিরদাঁড়ায় সমস্যা থাকলে এটা করা যাবে না।

দেশ জুড়ে অক্সিজেনের আকাল চলছে। যত সময় বাড়ছে ততই পাল্লা দিয়ে আকালও বাড়ছে। বিদেশ থেকে অক্সিজেন আমদানি শুরু করেছে কেন্দ্রীয় সরকার। দেশের শিল্প কারখানার সব অক্সিজেন প্ল্যান্ট থেকেও অক্সিজেন নেওয়া হচ্ছে। অথচ কিছুতেই পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে না। এই পরিস্থিতিতে ঘরে বসেই যাতে পরিস্থিতি আয়ত্বে রাখা যায় সেদিকে জোর দিচ্ছেন চিকিৎসকেরা।

কোভিড রিপোর্ট পজিটিভ হলে কি ওষুধ খাবেন, কি কি নিয়ম মানবেন তা জানানোর জন্য রাজ্য সরকারের তরফে টেলি মেডিসিনিরে ব্যবস্থা করা হয়েছে। ফোন করে পরামর্শ নেওয়া যাবে হেল্প লাইনে ফোন করে। করোনা আক্রান্তদের শারীরিক পরিস্থিতি খারাপ হয়ে যাচ্ছে শ্বাসকষ্টের কারণে। সেজন্য বাড়িতে যাতে রোগীর শ্বাসকষ্টের সমস্যা সামাল দেওয়া যায় সেদিকে বিশেষ জোর দিতে হবে। সেক্ষেত্রে প্রোনিং কার্যকরী পদ্ধতি হতে পারে।

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

 

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: