What to Do After a Seizure

What to Do After a Seizure. সিজার করে বাচ্চা হওয়ার আগে-পরে কি করবেন

What to Do During & After a Seizure. সিজার করে সন্তান হলে ৪ থেকে ৬ দিন হাসপাতালে থাকতে হবে। সিজার হওয়ার পর যৌনাঙ্গ থেকে রক্তপাত হতে পারে। রক্ত যদি গাঢ় রঙের হয় ও দুর্গন্ধ যুক্ত হয় তাহলে বুঝতে হবে ইনফেকশন হয়েছে। অবশ্যই ডাক্তারকে জানান। সিজারের পরে ভিটামিন A খাওয়ানো হয় মাকে। খেয়াল রাখতে হবে খাওয়ানো হচ্ছে কিনা।
সিজারের পরে দিন পা ফুলে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। পায়ের নীচে বালিশ দিয়ে রাখলে সেই সমস্যা মিটবে।

সিজারের পরে অনেক মা বাচ্চাকে তিনদিন পর্যন্ত দুধ খাওয়ান না। এতে দুধ জমাট বেঁধে বুকে ব্যাথা হয়। এক্ষেত্রে তোয়ালে বা সুতির কাপড় দিয়ে সেঁক নিলে, এই সমস্যার সমাধান হয়। নতুবা দুধ বের করে ফেলে দিতে হবে। মায়ের দুধ বোতলে স্টোর করা যায় ৬ থেকে ৭ ঘন্টা পর্যন্ত । তবে বাচ্চাকে খাওয়ানোর আগে বাটিতে গরম জল রেখে , তার ওপর বোতল রেখে দুধ গরম করে নিন। যে সব মায়েরা চাকরি করেন তারা এইভাবে বাচ্চাকে দুধ খাওয়াতে পারেন।

সিজার একটি বড় অপারেশন । এই সময় ক্যাথি একদিন বা দুইদিন লাগানো থাকতে পারে। এই সময় টয়লেট বা পায়খানা করতে সমস্যা হতে পারে। সেক্ষেত্রে ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে হবে। সেলাইয়ের দাগ সময়ের সঙ্গে মিলিয়ে যায়। উঁচু হয়ে থাকে না। ৬ সপ্তাহ পর্যন্ত এই জায়গায় হাত দিলে হবে না। প্রথম দু সপ্তাহ নজর রাখতে হবে। অনেক সময় সেলাই পেকে যায় এই সময়। এতে ভয় পাওয়ার কিছু নেই। ডাক্তারের পরামর্শ মত ড্রেসিং করলেই সেরে যাবে। সাত মাস পর থেকে হাল্কা হাতে তেল লাগালে দাগ একেবারেই মিলিয়ে যাবে।

সিজার হওয়ার একদিন পর থেকেই একটু হাঁটা চলা করতে হবে। নইলে রক্ত জমাট বেঁধে যাওয়ার মত সমস্যা তৈরী হয় না।
অ্যানাস্থেসিয়ার প্রভাব চলে যাওয়ার সময় কাঁপুনি অনু্ভূত হতে পারে শরীরে। এতে ভয় পাওয়ার কিছু নেই। পায়ে টানও লাগতে পারে। বাচ্চার ওজন ছাড়া ভারী জিনিস একমাস তোলা যাবে না। ৪ সপ্তাহ থেকে ৬ সপ্তাহ পর্যন্ত ব্যায়াম বন্ধ রাখতে হবে। শারীরিক সম্পর্ক প্রথম ৬ সপ্তাহ বন্ধ রাখতে হবে। জোরে হাসলে, কাশি হলে ব্যাথা অনুভূত হতে পারে। এই সময় ডাক্তারের পরামর্শ মত বেল্ট বাঁধতে হবে। তাহলে এই ধরণের সমস্যা হবে না।

আরও পড়ুন- রক্তদান করলে কেন শরীর সুস্থ থাকে?

আরও পড়ুন- সত্যজিৎ রায়ের ‘গুপী গাইন বাঘা বাইন’ এর বিখ্যাত খেরোর খাতা এখন আপনার হাতের মুঠোয়

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

One thought on “What to Do After a Seizure. সিজার করে বাচ্চা হওয়ার পরে কি করবেন”
  1. […] ডাঙ্গা মূলত আদিবাসী অধ্যুসিত এলাকা। অনেকে ম্যালেরিয়া বা অন্যান্য রোগে আক্রান্ত হন। কিন্তু তাঁদের […]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: