pix of under the sun a lady with sign of happiness

সানবার্ন থেকে মুক্তির ঘরোয়া উপায়

সানবার্ন কি

দীর্ঘদিন হাত ঘড়ি পরার ফলে আপনার হাতের সেই অংশটুকু সাদা হয়ে গিয়েছে মানে হল, সেই অংশে সূর্যের আলো লাগেনি। বাকি অংশে সূর্যের আলো লাগায় সানবার্ন হওয়ায় কালচে হয়ে গিয়েছে। আর ঘড়িতে ঢাকা অংশ সাদা রয়ে গিয়েছে। বিশেষ করে গরমের সময় তাপমাত্রা বেড়ে যায়। এ সময় বাইরে গেলে রোদের তাপে ত্বকের ক্ষতি হয়। হাত, ঘাড়, পিঠের খোলা অংশে যতই আপনি সানস্ক্রিন লাগিয়ে বেরোন না কেন ত্বক কালচে হবেই!

কীভাবে সানস্ক্রিন লাগাবেন

বাইরে বোরোনোর আগে সানস্ক্রিন লাগাবেন। প্রথমে মুখে ক্রিম বা ময়েশ্চারাইজার লাগাবেন। তার পর মুখে সানস্ক্রিন লাগাবেন। রোদে বেরোনোর অন্তত মিনিট ২০ আগে মুখে সানস্ক্রিন লাগাবেন।

pix of a lady with sign of happiness
sign of happiness

সানবার্ন থেকে মুক্তির ঘরোয়া উপায় কি কি

সানবার্ন থেকে মুক্তির ঘরোয়া উপায়। সানবার্নের সমস্যা থেকে মুক্তি পেতে গেলে শুধু সানস্ক্রিনের উপর ভরসা করলে হবে না। ভরসা রাখুন কয়েকটি ঘরোয়া উপায়ের উপর। দেখুন ঠিক ফল পাবেন।

১) আলু বেটে কালো হয়ে যাওয়া জায়গা যেমন, হাত, পিঠ, কাঁধ, ঘাড়ে লাগালে সমস্যার সমাধান হয়। আলু বেটে তা কালো জায়গায় ১৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। তারপর ঠাণ্ডা জলে ধুয়ে নিতে হবে। এতে ত্বকের জ্বালাপোড়া ভাবও কমে।

‌২) টম্যাটো খুব ভালো ব্লিচের কাজ করে। টম্যাটো বেটে স্নানের আগে ১৫ মিনিট ধরে খোলা অংশে লাগলে উপকার হবে। সপ্তাহে তিনদিন লাগালে সমস্যার সাবধান হবে।

৩) একইভাবে ‌ধনে পাতা বাটা লাগলেও এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

৪) ‌মুসুর ডাল ভিজিয়ে বেটে লাগাতে হবে হাত, পিঠ, কাঁধ, মুখে। ১০ মিনিট রেখে শুকিয়ে গেলে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিতে হবে।

৫) অ্যালোভেরা ত্বক ঠান্ডা রাখতে সাহায্য করে। বাইরে থেকে ফিরে আগে থেকে তৈরি করে ফ্রিজে রাখা ঠান্ডা অ্যালোভেরার রস মুখে লাগান। এতে রোদে পোড়া দাগ দূর হওয়ার পাশাপাশি ত্বক নরম ও মসৃণ হবে।

৬) শসা ব্লেন্ড করে মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ত্বক ঠান্ডা থাকবে এবং ত্বকের পোড়া ভাব দূর হবে।

৭) ‌নারকেল তেল খুব ভালো সানবার্নের ওষুধ। স্নানের আগে ভালো করে নারকেল তেল মেখে মাসাজ করতে হবে। তারপর ঠাণ্ডা জলে স্নান করতে হবে। নিয়মিত নারকেল তেল মাখলে ত্বক উজ্জ্বল হবে ও সানবার্ন চলে যাবে।

৮) মুখে রোদে পোড়া দাগ দূর করতে তুলোয় সামান্য ঠান্ডা দুধ লাগিয়ে পুরো মুখ মুছে নিন। কিছুক্ষণ পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৯) দিনে অন্তত দু’বার ঠান্ডা জল দিয়ে স্নান করুন। এতে ত্বকের পোড়া ভাব দূর হবে।

১০) পুদিনা পাতা ত্বক ঠান্ডা রাখে। প্রতিদিন বাইরে যাওয়ার আগে এক গ্লাস পুদিনা পাতার সরবত খেয়ে বেরোবেন।

সানবার্ন থেকে মুক্তির ঘরোয়া উপায়। জেনে গেলেন তাহলে। আর চিন্তা কিসের! এখন থেকে আত্মবিশ্বাস সঙ্গে নিয়ে বাড়ি থেকে বেরোবেন।

By aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: