তিলাবনির যুবকের আবিষ্কারই মহিলাদের বাঁচাবে দুষ্কৃতীদের হাত থেকে

আমাদের ইউটিউব চ্যানেলটিও সাবস্ক্রাইব করে রাখুন বিভিন্ন আপডেট পাওয়ার জন্য।

দুর্গাপুর দর্পণ, দুর্গাপুর, ৬ এপ্রিল ২০২১ঃ মহিলা সুরক্ষায় লাউদোহা থানার তিলাবনির যুবক সৈয়দ মুসারফ হোসেনের  আবিস্কার ‘পথসাথী’ ডিভাইস জায়গা করে নিল ইন্টারন্যাশনাল জার্নালে। তিনি তৈরি করেছেন স্মার্ট সেফটি জুতো। তা জিপিএস এবং জিএসএম মোডেম যুক্ত। দুষ্কৃতী যদি কোনও মহিলাদের হাত ধরে টানাটানি করে, জুতোর ভিতরে রাখা সেফটি ডিভাইসে চাপ দিলেই মিলে যাবে পরিত্রাণের উপায়। তিনি ওই ইন্টিগ্রেটেড সিকিউরিটি কাম অ্যালার্ট সিস্টেম ডিভাইসের নাম দিয়েছেন, ‘পথসাথী’।

হুগলির ব্যান্ডেলের একটি ইঞ্জিনিয়ারিং কলেজের ইলেকট্রনিক্স অ্যান্ড টেলি কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং এর তৃতীয় বর্ষের বি-টেক পড়ুয়া সৈয়দ মুসারফ হোসেন। তিনি জানান, কোনও মহিলা আক্রান্ত হলেই সেফটি সিস্টেমে থাকা পাওয়ার শক জেনারেটর দুষ্কৃতীকে প্রতি ২ সেকেন্ডে ১২০০ ভোল্টের শক দিতে থাকে। একই সঙ্গে জিএসএম সিস্টেম পাঁচটি ফোন নম্বরে অক্ষাংশ, দ্রাঘিমাংশ সহ জায়গার লোকেশন দিয়ে মেসেজ পাঠাতে থাকে। এছাড়াও প্রতি ৩০ সেকেন্ডে অটো এসওএস কল যেতে থাকে ওই পাঁচটি নম্বরে। পুলিশ, বাড়ির কেউ, এমন পাঁচটি ফোন নম্বর আগে থেকে সেট করে রাখা হয় ডিভাইসে।

সৈয়দ মুসারফ হোসেন আরও জানান, দুষ্কৃতীরা মহিলাদের হাত পাকড়াও করে নেওয়ায় মহিলা অসহায় হয়ে পড়েন। সেকথা মাথায় রেখেই তিনি এগিয়েছেন। তিনি সেফটি ডিভাইস রাখার ব্যবস্থা করেন জুতোর ভিতরে। যাতে দুষ্কৃতী আঁচ করতে না পারে। এর ফলে ঘটনাস্থলেই তিনি পেড়ে ফেলতে পারেন দুষ্কৃতীকে। যদি তা নাও পারেন ডিভাইস থেকে যাওয়া অ্যালার্ট থেকে যে কেউ এগিয়ে আসতে পারেন তাঁকে উদ্ধার করতে। যদি মহিলাকে দুষ্কৃতীরা তুলে নিয়ে গিয়ে কোনও গোপন ডেরায় তোলে তাও তাঁর অবস্থান জানা যাবে। পুলিশ গিয়ে উদ্ধার করতে পারবে তাঁকে।

সৈয়দ মুসারফ হোসেনের এই আবিষ্কারের কথা প্রকাশিত হয়েছে International Journal of Advances in  Computer and Electronics Engineering এর volume-6, issue 1, 2021 এ। তিনি বলেন, “ ইন্টারন্যাশনাল জার্নালে আমার এই আবিষ্কার স্বীকৃত হওয়ায় আমি খুশি।”

aamarvlog

শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, রান্না সহ আরও নানা কিছু। আমার ব্লগ- হাবি জাবি নয়। যোগাযোগ- ফোন ও হোয়াটসঅ্যাপ- 9434312482 ই-মেইল- [email protected]

Feedback is highly appreciated...

error: Content is protected !!
%d bloggers like this: